সিমলা : এবার খোদ মুখ্যমন্ত্রীই গেলেন সেল্ফ কোয়ারেন্টাইনে। হিমাচলপ্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর সেল্ফ কোয়ারেন্টাইনে রয়েছেন বলে খবর। মুখ্যমন্ত্রীর দফতরের ডেপুটি সেক্রেটারি করোনা আক্রান্ত হওয়ায় এই সিদ্ধান্ত। বুধবার তাঁর রিপোর্ট পজেটিভ আসে। বৃহস্পতিবার থেকেই সেল্ফ কোয়ারেন্টাইনে যাওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী।

যদিও অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য ) আর ডি ধীমান জানিয়েছেন মুখ্যমন্ত্রীর করোনা টেস্ট হয়েছে। নমুনা পরীক্ষার জন্য ইতিমধ্যেই পাঠানো হয়েছে। তবে রেজাল্ট নেগেটিভ এসেছে। বুধবারই করোনা পরীক্ষা হয় মুখ্যমন্ত্রীর। রাত নটা নাগাদ তাঁর রিপোর্ট মেলে। শুধু মুখ্যমন্ত্রীই নন, তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর স্ত্রী ও পরিবারের আরও দুজনের করোনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে বলে খবর।

বুধবার সকালেই ডেপুটি সেক্রেটারির রিপোর্ট পজেটিভ আসার পর, মুখ্যমন্ত্রী ঘোষণা করেন করোনা ভাইরাস প্রোটোকল অনুযায়ী সেল্ফ কোয়ারেন্টাইনে যাচ্ছেন তিনি। নিজের সরকারি বাসভবনেই রয়েছেন জয় রাম ঠাকুর। এই ইস্যুতে ধীমান বলেন মুখ্যমন্ত্রী সেল্ফ কোয়ারেন্টাইনে যাওয়ার পর আরও ৬৩টি নমুনা সংগ্রহ করা হয়। ৩৬টি নমুনার মধ্যে ছিল মুখ্যমন্ত্রীর রক্তের নমুনাও।

ছিল তাঁর ব্যক্তিগত নিরাপত্তা রক্ষী ও কর্মীদের নমুনা। রাজ্যের প্রশাসনিক ভবনে মুখ্যমন্ত্রীর দফতরে কাজ করেন ২৭ জন আধিকারিক। তাঁদেরও করোনা পরীক্ষা করা হয়। মুখ্যমন্ত্রী সহ ৪জনের নমুনার ফল বুধবার রাত ৯টায় বেরিয়েছে। বাকিদের পরীক্ষার ফল বেরোবে বৃহস্পতিবার। জানা গিয়েছে মুখ্যমন্ত্রীর দফতর পুরোপুরি ভাবে স্যানিটাইজ করা হয়েছে। বৃহস্পতিবার থেকে পুরোদমে সেখানে প্রশাসনিক কাজকর্ম হবে। তবে যে সচিব করোনা আক্রান্ত হয়েছেন, তাঁকে বাড়িতেই আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

এদিকে, ইতিমধ্যে করোনার প্রতিষেধকের হিউম্যান ট্রায়ালের সফল প্রয়োগ করে গোটা বিশ্বে তাক লাগিয়ে দিয়েছেন রুশ বিজ্ঞানীরা। রুশ সংবাদ মাধ্যম সূত্রে খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী আগস্ট মাসের মাঝামাঝি সময়ে বাজারে চলে আসবে করোনার প্রতিষেধক। ফলে অদৃশ্য ব্যাধিকে বশে আনতে এমনই আশার কথা শুনিয়েছে সভরেন ওয়েলথ ফান্ড।

শুধু তাই নয়, চলতি বছরের মধ্যে নিজেদের দেশে পরীক্ষামূলক ভাবে করোনার ভ্যাক্সিনের তিন কোটি ডোজ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে রাশিয়া। এছাড়াও পৃথিবীর অন্যান্য দেশে রফতানির জন্য আরও ১৭ কোটি করোনার টিকা আবিষ্কারের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে চলতি সপ্তাহে রাশিয়ার সেচেনভ বিশ্ববিদ্যালয়ে করোনার হিউম্যান ট্রায়াল সম্পন্ন করা হয়েছে। মোট ৩৮ জন স্বেচ্ছাসেবকের উপর গত একমাস ধরে এই পরীক্ষা চালানো হয়েছে বলে জানিয়েছেন রুশ গবেষকরা। জানা গিয়েছে, তাদের তৈরি ভ্যাক্সিন সম্পূর্ন নিরাপদ এবং রোগপ্রতিরোধে সক্ষম।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।