আলিগড়: খোদ যোগী রাজ্যে অভিযান চালিয়ে মিলল বেআইনি কসাইখানার হদিশ। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে বেআইনি কসাইখানার হদিশ পেতে অভিযান শুরু করে উত্তরপ্রদেশ পুলিশ। শনিবার আলিগড়ের একটি হিন্দু কৃষিজ দ্রব্যের কারখানার ভিতর থেকে উদ্ধার হয় ৬৫টি মহিষ সহ বিপুল পরিমাণে কাটা বাছুরের মাংস। ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঘটনাস্থল থেকেই ১২ জনকে গ্রেফতার করে পুলিশ।

জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়েই ওই অভিযান চালায় পুলিশ। তার আগে সূত্র মারফৎ খবর পেয়েই অভিযান শুরু করার জন্য বিশেষ দল গঠন করে তারা। এই বিষয়ে বিস্তারিত জানিয়ে উত্তরপ্রদেশ পুলিশের এক বড় কর্তা সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক বিবৃতিতে জানান, “অভিযান চালিয়ে আমরা কিছু বাছুরের কাটা মাংস উদ্ধার করেছি। ৬৫টি মহিষকেও জবাই করার প্রস্তুতি নিচ্ছিল অভিযুক্তেরা। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় সেগুলিকেও। তাছাড়া ৬৫টি মোটর বাইক, ১৪টি চার চাকা গাড়ি এবং একটি ট্রাক বাজেয়াপ্ত করা হয়েছে ঘটনাস্থল থেকে।”

উল্লেখ্য, সম্প্রতি ৩০ জুন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্য পুলিশকে নির্দেশ দেন প্রতিটি থানার পুলিশকে নিজ নিজ এলাকায় ১০টি কুখ্যাত অপরাধীর তালিকা প্রস্তুত করতে হবে। সেই সঙ্গে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে। এসব ছাড়াও তিনি অবৈধ ক্ষেপণাস্ত্র সংক্রান্ত কার্যক্রম সম্পর্কে সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেন রাজ্য পুলিশকে। রাজ্যে গরুদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতেও বিশেষ নজর দেওয়ার কথা বলেন প্রশাসনিক কর্মকর্তাদের। সেই নির্দেশেই অভিযানের প্রস্তুতি নিতে শুরু করে প্রশাসন। এরপরই গোপন সূত্রে খবর পেয়ে শনিবার আলিগড়ের একটি হিন্দু কৃষিজ দ্রব্যের কারখানায় বেআইনি কসাইখানার হদিশ পায় পুলিশ।