কলকাতা: দেশজুড়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণ। প্রতিদিন ৫০ হাজারের কাছাকাছি মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। যত দ্রুত টেস্ট হবে তত তাড়াতাড়ি করোনা মোকাবিলা করা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে এবার অনন্য কীর্তি খড়গপুর IIT-এর গবেষকদের। তাঁদের দাবি, তাঁদের তৈরি বিশেষ একটি পদ্ধতির মাধ্যমে মাত্র ১ ঘণ্টাতেই জানা সম্ভব কারও করোনা টেস্টের ফল।

পরীক্ষাকেন্দ্রে না ছুটেই এবার বাড়ি বসেই করোনা টেস্ট করা সম্ভব। এমনই আশার আলো দেখালেন খড়গপুর IIT-এর গবেষকরা। আল্ট্রা পোর্টেবেল ডিভাইস তৈরি করেছেন গবেষকরা। যার দাম মাত্র ৪০০ টাকা।

এই ডিভাইসে টেস্ট করার ১ ঘণ্টার মধ্যেই জানা যাবে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছেন কিনা। দ্রুত মেশিনটি বাজারে আনার ব্যাপারে উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। তবে ঠিক কবে সেটি সাধারণের হাতে আসবে তা স্পষ্ট করে কিছু জানাতে পারেননি গবেষকরা।

নয়া ডিভাইসটি তৈরি করেছেন মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক সুমন চক্রবর্তী এবং স্কুল অফ বায়োসায়েন্সের ভাইরোলজিস্ট অরিন্দম মণ্ডল। তাঁদের দাবি, এক ফুট বাই এক ফুট বক্সেও সেই টেস্ট ডিভাইস রাখা যাবে।

এরই পাশাপাশি গবেষকরা আরও জানিয়েছেন, সৌরশক্তি এবং ব্যাটারি দিয়েও এই নয়া ডিভাইস ব্যবহার করা যাবে। এমনকী কোনও প্রশিক্ষণ ছাড়াই এটি চালানো যাবে। গবেষকদের দাবি, মাত্র ১ ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ নির্ভুল করোনা রিপোর্ট জানাতে সক্ষম তাঁদের তৈরি এই ডিভাইসটি।

দেশের অন্য একাধিক রাজ্যের পাশাপাশি করোনার মাত্রাছাড়া সংক্রমণ এরাজ্যেও। বাংলায় একদিনে সর্বোচ্চ ৪২ জনের মৃত্যুর তথ্য মিলেছে শনিবার৷ এদিন পর্যন্ত রাজ্যে করোনায় মৃত বেড়ে ১ হাজার ৩৩২৷ গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪০৪ জন৷ রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৬ হাজার ৩৭৭।

এই পরিস্থিতিতে সরকারি ও বেসরকারি ল্যাবগুলিতে করোনা পরীক্ষায় বেশ খানিকটা সময় লাগছে। তবে এবার খড়গপুর IIT-এর গবেষকদের তৈরি এই নয়া ডিভাইস বাজারে এলে সেই সমস্যা মিটবে বলে আশা করা হচ্ছে।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I