নয়াদিল্লি: লাগামছাড়া সংক্রমণে দিশেহারা দিল্লির সরকার। করোনা প্রতিরোধে প্লাজমা ব্যাংক তৈরি করেছে কেজরিওয়াল সরকার। এবার করোনামুক্ত হওয়া ব্যক্তিদের প্লাজমা দান করতে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তবে এক্ষেত্রে বেশ কয়েকটি শর্তও বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

দিল্লির করোনা সংক্রমণ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৮০২ জন। দিল্লিতে করোনায় মৃত্যু বেড়ে ২৮০৩।

করোনা প্রতিরোধে আগেই প্লাজমা ব্যাংক তৈরির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এবার প্লাজমা দানে মুখ্যমন্ত্রী উৎসাহিত করলেন দিল্লিবাসীকে।

বৃহস্পতিবার কেজরিওয়াল জানান, দিল্লিতে সুস্থ হওয়া করোনা রোগীরা প্লাজমা দান করতে পারবেন। তবে করোনামুক্ত হওয়া যে ব্যক্তি বা মহিলার বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে ও যাঁদের ওজন ৫০ কেজির বেশি একমাত্র তাঁরাই প্লাজমা দান করতে পারবেন। প্রসূতি বা কোমর্বিডিটি প্রবণতা থাকা ব্যক্তিরা প্লাজমা দানের ক্ষেত্রে বিবেচিত হবেন না বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

এপ্রসঙ্গে কেজরিওয়াল বলেন, ‘যদি আপনি # COVID19 থেকে সেরে উঠেন এবং আপনার বয়স ১৮ থেকে ৬০বছরের মধ্যে হয় এবং আপনার ওজন যদি ৫০ কেজিরও বেশি হয়, তবে আপনি করোনা রোগীদের জন্য প্লাজমা দান করতে পারেন। তবে, যে মহিলারা সন্তানের জন্ম দিয়েছেন বা কোমর্বিডিটি ব্যক্তিরা প্লাজমা দানের যোগ্য নন।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ