নয়াদিল্লি:  যে সব গ্রাহকেরা এখনও আধার-প্যান লিংক করাননি তাঁদের জন্য বিরাট খারাপ খবর। দ্বিগুন ফল ভোগার আশঙ্কা রয়েছে তাঁদের। প্রথমত, ৩১ মার্চের পর বাতিল হয়ে যেতে পারে তাঁদের প্যান কার্ড। দ্বিতীয়ত, কেউ যদি বাতিল হওয়া প্যান কার্ড ব্যবহার করেন সেক্ষেত্রে তাঁর ফাইন হতে পারে ১০ হাজার টাকা।

প্যান আধার লিংক করানোর শেষ দিন নির্ধারিত রয়েছে ২০২০ সালের ৩১ মার্চ। এরপর আর কোনও ভাবেই যে এই তারিখ বাড়ানো হবে না, তাও জানিয়ে দেওয়া হয়েছে। যদিও এ ব্যাপারে একটি শর্ত রেখেছে আয়কর বিভাগ।

কী শর্ত ? আয়কর দফতর জানিয়েছে, ৩১ মার্চের পর যতদিন না আধার ও প্যান কার্ড লিঙ্ক করানো হচ্ছে ততদিন বাতিল অবস্থায় থাকবে প্যান কার্ড। অর্থাৎ ৩১ মার্চের পর যতদিন না লিঙ্কিং করানো হবে, ততদিন নিষ্ক্রিয় অবস্থায় থাকবে প্যান কার্ড। লিঙ্ক করানোর পরে তবেই পুনরায় চালু হবে এই কার্ড।

এসব ঝঞ্ঝাটের হাত থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হল, ৩১ মার্চের আগে প্যান-আধার সংযুক্তিকরণ করা। একনজরে দেখে নিন, কীভাবে এই সংযুক্তিকরণ সম্ভব।

লম্বা লাইনে না দাঁড়িয়ে এই কাজ করতে চাইলে সাধারণ মানুষের জন্য আনা হয়েছে মেসেজ মারফত সুবিধা। আর সেক্ষেত্রে ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ এই নম্বরে মেসেজ করতে হবে। যে পদ্ধতিতে মেসেজ করতে হবে তা হল UIDPAN<12-digit Aadhaar><10-digit PAN>। এর জন্য অন্য কোন খরচ হবে না। কেবলমাত্র মেসেজের টাকাই খরচ হবে।

এছাড়াও অনলাইনে এই কাজ করা যাবে বলেও জানানো হয়েছিল। সেক্ষেত্রে ব্যবহারকারীদের ই ফাইলিং পোর্টালে যেতে হবে তাঁর বাদিকে link adhar selection বলে একটি অপশন দেখা যাবে। ই-ফাইলিংয়ের জন্যে নির্দিষ্ট সাইটে গিয়ে ব্যবহারকারীদের প্যান সংক্রান্ত তথ্য দিতে হবে। আধার নম্বর এবং আধার নম্বর অনুসারে যে নাম রয়েছে সেই নাম নথিভুক্ত করতে হবে। তারপরে ওটিপির মাধ্যমে খুব অল্প সময়েই এই কাজ হয়ে যাবে। তবে এই কাজের সময়ে দেখে নিতে হবে ব্যবহারকারীদের নাম বয়স সহ বিভিন্ন আনুষঙ্গিক তথ্য দুই কার্ডেই ঠিক আছে কিনা।