নয়াদিল্লি: ইন্সটিটিউট অব কোম্পানি সেক্রেটারি অফ ইন্ডিয়া (আইসিএসআই) তাদের এসসি এক্সিকিউটিভ প্রবেশিকা পরীক্ষা (সিএসইইটি ২০২১) অনুষ্ঠিত করতে চলেছে ৮ মে। এই পরীক্ষাটি কোম্পানি সেক্রেটারি (সিএস) হওয়ার লক্ষে একধাপ এগিয়ে যাওয়া। অন্যদিকে আইসিএসআই তাদের ২০২১ সালের জুনে অনুষ্ঠিত সিএস পরীক্ষা স্থগিত করলেও অনলাইন প্রক্টরড মোডে নিতে চলেছে সিএসইইটি ২০২১ পরীক্ষাটি। অনলাইন মোডে পরীক্ষা হওয়ার কারণে এই বছরে বাদ পড়েছে ভিভা-ভোস অংশটি।

অনেকে পরীক্ষার চিন্তায় নানা গুরত্বপূর্ণ বিষয় ভুল করে থাকে। অনলাইন মাধ্যমে বাড়ি বসে পরীক্ষা দিলেও বেশকিছু সরঞ্জাম আমাদের সঙ্গে নিয়ে রাখতে হবে পরীক্ষা শুরু হওয়ার আগে। প্রথমত এই পরীক্ষায় বসা সকল পরীক্ষার্থীদের নিজেদের সিএসইইটি ২০২১ অ্যাডমিট কার্ড এবং পরিচিতি পত্র হিসেবে প্যান অথবা আধার অথবা যে কোনও সরকার অনুমোদিত আইডি কাছে রাখতে হবে। তার কারণ পরীক্ষা শুরু হওয়ার পর এই নথিগুলি দেখানোর নির্দেশ দেওয়া হবে পরীক্ষার্থীদের।

করোনা পরিস্থিতির কারণে এই বছরে সিএসইইটি ২০২১ পরীক্ষা অনলাইন মোডে নেওয়া হচ্ছে। আর এই কারণে প্রতিটা আবেদনকারীদের আবেদনের সময় একটি আইডি এবং পাসওয়ার্ড প্রদান করা হয়েছিল রেজিস্টার করা মেলে এবং মোবাইল নম্বরে। পরীক্ষা শুরু হওয়ার আগে অনলাইনে পরীক্ষা গ্রহণের প্ল্যাটফর্মে সেই আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে সকল পরীক্ষার্থীদের।

পরীক্ষা চলাকালীন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সরঞ্জাম ক্রমাগত প্রাথমিকভাবে ক্যাপচারযুক্ত ফেসিয়াল ছবি দিয়ে পরীক্ষা দেওয়ার সময় প্রার্থীর ছবি পর্যবেক্ষণ করবে কোনও অমিল রয়েছে কিনা তা দেখার জন্য। যদি কোনও অমিল দেখা দেয়, তবে সিস্টেমটি একটি অসঙ্গতিপূর্ণ ছবি ক্যাপচার করবে এবং প্রার্থীদের লাইভ প্রক্টরে তাত্ক্ষণিকভাবে তা প্রদর্শিত হবে। এর ফলে পরবর্তী সময়ে আইসিএসআই সিএসইইটির পরীক্ষার ফলাফলে সমস্যা দেখা মিলতে পারে পরীক্ষার্থীদের। এর পাশাপাশি প্রতিষ্ঠানের তরফে আবেদনের সময়ে জানিয়ে দেওয়া হয়েছিল প্রার্থীদের পরীক্ষা দিতে হবে ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে। মোবাইল বা ট্যাবে এই পরীক্ষা দেওয়া যাবে না।

ইন্সটিটিউট অফ কোম্পানি সেক্রেটারি অফ ইন্ডিয়া (আইসিএসআই) আয়োজিত এসসি এক্সিকিউটিভ প্রবেশিকা পরীক্ষা (সিএসইইটি ২০২১) প্রক্রিয়া চলাকালীন কোনও প্রযুক্তিগত সমস্যার ক্ষেত্রে প্রার্থীরা তাদের সমস্যাগুলি সমাধানের জন্য ৯৫১৩৮৫০০০৮ অথবা ৯৫১৩৮৫০০২৫ এ সহায়তা ডেস্কে যোগাযোগ করতে পারবে। ছাত্রদের সুবিধার জন্য ৩ মে থেকে হেল্পলাইন নম্বরটি চালু করা হয়েছে।

এসসি এক্সিকিউটিভ প্রবেশিকা পরীক্ষায় (সিএসইইটি ২০২১) এমসিকিউ প্যাটার্নে প্রশ্ন থাকবে যার উত্তর দিতে হবে ১২০ মিনিটে। মোট ২০০ নম্বরের জন্য প্রার্থীদের মিলবে ১৪০ টি প্রশ্ন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.