নয়াদিল্লি: শুক্রবারই প্রকাশিত হচ্ছে আইসিএসই ও আইএসসি-র ফলাফল। বৃহস্পতিবার কাউন্সিল ফর দ্য ইন্দিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন-এর তরফ থেকে একথা ঘোষণা করা হয়েছে। শুক্রবার দুপুর ৩ টেয় দশম ও দ্বাদশ শ্রেনীর ফলাফল প্রকাশিত হবে।

লকডউনের জন্য মাঝপথেই বন্ধ করে দিতে হয়েছিল পরীক্ষা। ১ ও ১৪ জুলাই সেই বকেয়া পরীক্ষাগুলি হওয়ার কথা ছিল। কিন্তু বহু অভিভাবক আবেদন করেন, যাতে ওই পরীক্ষাগুলি বাতিল করে দেওয়া হয়।

পরে সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়, এই পরীক্ষা বাতিল করে দেওয়া হচ্ছে।

ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে এই ফলাফল জানা যাবে। হাতে মার্কশিট কবে, তা শুক্রবার জানাবে কাউন্সিল।

কোনও অসুবিধা হলে স্কুল কর্তৃপক্ষ CISCE হেল্পডেস্কে ফোন করা যেতে পারে। ফোন নম্বর 1800-267-1760। অথবা ক্লিক করতে হবে ciscehelpdeskorioninc.com -এ।

ছাত্রছাত্রীরা রেজাল্ট জানতে লগ ইন করতে হবে www.cisce.org এথবা wvvw.results.cisce.orq – এ।

এদিকে, জুলাইয়ের উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল বলে আগেই ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ‘২, ৬ এবং ৮ জুলাইয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ছিল। আপাতত তা বাতিল করা হল বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

করোনা আবহে স্থগিত হয়ে গিয়েছিল উচ্চমাধ্যমিক পরীক্ষা। কবে হবে, তা নিয়ে প্রশ্ন ছিল ছাত্রছাত্রী ও অভিভাবকদের। এদিন পরীক্ষা বাতল হওয়ার কথা ঘোষণঅ করলেন শিক্ষামন্ত্রী।

তিনি জানিয়েছেন,‘আদালতের নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে পদক্ষেপ গ্রহণ করা হবে। আদালতের নির্দেশের সঙ্গে সঙ্গতি রেখে পদক্ষেপ নেওয়া হয়েছে। বিশেষজ্ঞ কমিটির সুপারিশে পরীক্ষা বাতিল। ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশের চেষ্টা হচ্ছে।’

বেশ কয়েকটি পরীক্ষা বকেয়া ছিল। পরে সরকারের পক্ষ থেকে উচ্চ মাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি গ্রহণনের দিনক্ষণ জানানো হয়েছিল। জানানো হয়েছিল, ২ জুলাই হবে এডুকেশন, পদার্থবিদ্যা, নিউট্রিশন এবং অ্যাকাউন্টেন্সির পরীক্ষা। ৬ জুলাই সংস্কৃত, রসায়ন, অর্থনীতি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, পার্সি, আরবি এবং ফরাসি পরীক্ষা হবে। ৮ জুলাই হবে ভূগোল, স্ট্যাটিসটিকস, কস্টিং অ্যান্ড ট্যাক্সেসন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ