নয়াদিল্লি: করোনায় কাঁপছে গোটা বিশ্ব। মারণ এই ভাইরাস বিপজ্জনক চেহারা নিয়েছে এদেশেও। প্রতিদিন হাজার-হাজার মানুষ দেশে নতুন করে করোনায় আক্রান্ত হচ্ছেন, পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা করানোর ক্ষেত্রে নিয়মে বদল এনেছে ‘ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ’ বা আইসিএমআর।

দেশে ভয়াবহ চেহারা নিয়েছে মারণ করোনা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯ হাজার ১৪৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। একইসঙ্গে করোনায় গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৪৩৪ জনের।

সব মিলিয়ে বৃহস্পতিবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী গোটা দেশে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লক্ষ ৪ হাজার ৬৪১। এই পরিস্থিতিতে করোনা পরীক্ষা করানোর ক্ষেত্রে নিয়মে বদল এনেছে আইসিএমআর।

আইসিএমআর-এর নয়া নির্দেশিকা অনুযায়ী, করোনা পরীক্ষা করানোর ক্ষেত্রে এবার আরও চিকিৎসকদের লিখিত পরামর্শ বাধ্যতামূলক নয়। যে কেউ চাইলেই দেশের যে কোনও ল্যাবরেটরি থেকে তাঁর করোনা পরীক্ষা করাতে পারবেন। ইতিমধ্যেই প্রতিটি রাজ্যকে এই মর্মে চিঠি পাঠিয়েছে কেন্দ্র।

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বেশিমাত্রায় পরীক্ষাই একমাত্র পথ বলে বারবার বলেছেন বিশেষজ্ঞরা। যত বেশি করোনা পরীক্ষা করানো যাবে তত তাড়াতাড়ি সংক্রমিতের হদিশ মিলবে, নেওয়া যাবে উপযুক্ত ব্যবস্থাও।

প্রতীকী ছবি

সেই কারণেই গত কয়েকমাসে দেশে করোনার পরীক্ষাও বহুলাংশে বাড়ানো হয়েছে। বর্তমানে দেশে লাগামছাড়া সংক্রমণ। অনেকেরই প্রথমে করোনার উপসর্গ না থাকলেও পরে রিপোর্টে পজিটিভ আসছে। এই পরিস্থিতিতে যাতে যে কেউ করোনা পরীক্ষার সুযোগ পান সেই ব্যবস্থাই সুনিশ্চিত করল আইসিএমআর।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ