নয়াদিল্লি: আপনি যদি কোনও বাড়ি কেনার কথা ভাবছেন আর যদি মনে করেন হোম লোন নিয়ে বাড়ি করবেন, তবে সেরা সুযোগ দিচ্ছে আইসিআইসিআই হোম ফিনান্স। এরা একটি বিশেষ স্কিম সামনে এনেছে। এই স্কিম দিল্লির অসংগঠিত খাতে কর্মরত দক্ষ কর্মীদের জন্য। এই স্কিমের নাম ‘আপনা ঘর ড্রিমজ’। এর আওতায় ২ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোণ নেওয়া যেতে পারে।

সংস্থার তরফে জানানো হয়েছে, এই পরিকল্পনা শহরের ইলেকট্রিশিয়ান, দর্জি, পেইন্টারস, ওয়েল্ডিং শ্রমিক, প্লাম্বার ওয়ার্কারস, অটো মিলস, ম্যানুফ্যাকচারিং মেশিন প্রস্তুতকারী, মুদি দোকানদার এদের জন্য।

এই স্কিমে আবেদনকারী ২০ বছরের জন্য লোন নিতে পারবেন। আইসিআইসিআই হোম ফিনান্স জানিয়েছে, এই লোন স্কিম তাঁদের জন্য যারা অসংগঠিত খাতে কাজ করে এবং সাধারণত অন্য ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলিতে লোন চাইতে গেলে যে সব কাগজের দরকার পড়ে তা তাঁদের নেই।

আরও পড়ুন – বেশির ভাগ তাঁতির আয় ৫০০০ টাকার কম, জানাচ্ছে অল ইন্ডিয়া হ্যান্ডলুম সেন্সাস

এই স্কিমে লোন আবেদন করতে শুধুমাত্র প্যান, আধার এবং ছয় মাসের ব্যাংক অ্যাকাউন্টের বিশদ বিবরণ দিতে হবে। পাঁচ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে হলে অ্যাকাউন্টে নূন্যতম ১৫০০ টাকা থাকা জরুরি ও পাঁচ লক্ষ টাকার বেশি নিতে হলে কমপক্ষে ৩০০০ টাকা থাকতে হবে অ্যাকাউন্টে।

আইসিআইসিআই হোম ফিনান্স কোম্পানির এমডি অনিরুদ কামানি জানাচ্ছেন, আমাদের উদ্দেশ্য হ’ল অসংগঠিত খাতে কঠোর পরিশ্রমী পেশাদার এবং স্থানীয় ছোট ব্যবসায়ীদের তাদের বাড়ি কেনার স্বপ্ন পূরণের জন্য লোন দেওয়া।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।