মুম্বই: আইসিআইসিআই ব্যাংকের সিইও চন্দা কোছার বৃহস্পতিবার পদত্যাগ করলেন। এদিন থেকেই এই ব্যাংকের নতুন এমডি এবং সিইও হচ্ছেন সন্দীপ বক্সী। ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে, ৫৬ বছরের চন্দা তাড়াতাড়ি অবসরের আবেদন করেছিলেন এবং বোর্ড তাঁর সেই আবেদন গ্রহণ করেছে।

এরফলে ব্যাংকের সব দায়িত্ব থেকেও তাঁকে অব্যাহতি দেওয়া হলেও বোর্ড চন্দার বিরুদ্ধে যে তদন্ত শুরু করেছিল তা জারি থাকবে৷ এরফলে বরং তদন্তে আরও কিছুটা সুবিধা হবে বলেই আশা করছে ব্যাংক কর্তৃপক্ষ। তাছাড়া জানান হয়েছে, সন্দীপ বক্সী ২০২৩ সালের ৩ অক্টোবর পর্যন্ত সিইও এবং এমডি–র পদে থাকবেন।

এদিকে চন্দা কোচরের পদত্যাগ এবং সন্দীপ বক্সীর নিয়োগের খবর ছড়িয়ে পড়তে এদিন শেয়ার বাজারে ধস নামলেও আইসিআইসিআই ব্যাংকের উল্টে শেয়ারের দাম বেড়ে গিয়েছে৷ বৃহস্পতিবার আইসিআইসিআই ব্যাংকের শেয়ার ৫.‌২৩ শতাংশ উঠে দাঁড়ায় ৩১৯.‌৫০ টাকায়। যদিও এদিন সেনসেক্স ৮০৬ পয়েন্ট এবং নিফটি২৫৯ পয়েন্ট নিচে নেমেছে৷

প্রসঙ্গত, চন্দার বিরুদ্ধে আর্থিক লেনদেনে দুর্নীতি এবং স্বামীর সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ রয়েছে। প্রথমে তিনি এইসব অভিযোগ অস্বীকার করেন এবং আইসিআইসিআই ব্যাংক কর্তৃপক্ষও তাঁর পাশে ছিলেন।

তবে সেবির তদন্তে চন্দার বিরুদ্ধে তথ্য উঠে এলে তখন ব্যাংক কর্তৃপক্ষও নড়ে চড়ে বসে এবং তদন্ত শুরু করে৷ পাশাপাশি একেবারে সরানোর বদলে চন্দাকে ছুটিতে পাঠানো হয়। তারপরে গত আগস্টে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারদের চাপে ব্যাংক কর্তৃপক্ষ তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেয়।