দেশ জুড়ে চলছে লক ডাউন। তার মাঝে গ্রাহকদের সুবিধার জন্য হোয়াটসঅ্যাপ ব্যাংকিং পরিষেবা নিয়ে এসেছে আইসিআইসিআই ব্যাংক। এই মুহূর্তে লক ডাউনের কারণে একান্ত প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হওয়া নিয়ম বিরুদ্ধ। কিন্তু গ্রাহকদের পরিষেবা দেওয়ার ক্ষেত্রে যাতে কোন রকম অসুবিধা না হয় সেই কারণে এই পরিষেবা নিয়ে এসেছে আইসিআইসিআই ব্যাংক। এই সুবিধার ফলে যে কোন সময়ে যে কোন ধরনের পরিষেবা গ্রাহকেরা পেতে পারবেন। সে ক্ষেত্রে গ্রাহকদের ৯৩২৪৯৫৩০০১ এই নম্বরটি নিজেদের ফোনে রেখে দিতে হবে।

যে সকল গ্রাহক হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন তারা এই পরিষেবাটির সুবিধা ভোগ করতে পারবেন। এছাড়াও যে সকল গ্রাহকেরা এই ব্যাংকের কার্ড ব্যবহার করে থাকেন তারাও এই নম্বরটি ব্যবহার করে প্রয়োজন মত কার্ড ব্লক বা খুলতে পারবেন। ব্যাংকের তরফে জানানো হয়েছে এই পরিষেবাটি যথেষ্ট সুরক্ষিত একটি পরিষেবা সুতরাং হ্যাকিং এর কোন ভয় নেই।

গ্রাহকেরা তাদের কার্ডে থাকা টাকার পরিমান এবং তারই সঙ্গে ব্যালেন্স চেক করতে পারবেন। পাশপাশি এই ব্যাংকের অন্যান্য আনুষঙ্গিক পরিষেবা সম্পর্কেও খোঁজ নিতে পারবেন। এও জানানো হয়েছে এই সুবিধা ব্যবহারের জন্য আলাদা কোন পিন নম্বর বা পাসওয়ার্ডের কোন প্রয়োজন নেই। এছাড়া এই পরিষেবা ব্যবহার করলে অতিরকিত কোন চার্জ ধার্য করা হবে না বলেও জানানো হয়েছে।

ইতিমধ্যে লক ডাউনের কারণে গ্রাহকদের যথেষ্ট অসুবিধার মধ্যে পরতে হচ্ছে। এছাড়া এই সময়ে যাতে নগদ অর্থ কম না থাকে বা ব্যাংকিং পরিষেবা ব্যবহার করতে যাতে গ্রাহকদের কোন সমস্যার মুখোমুখি না হতে হয় সেই কারণে এই পদক্ষেপ গ্রহন করা হয়েছে এই ব্যাংকের তরফে। এছাড়াও বেসরকারি ব্যাংকের মধ্যে আইসিআইসিআই ব্যাংক গ্রাহকদের দীর্ঘদিন ধরে পরিষেবা দিয়ে আসছে। সেই কারণে এই সময়ে এই নতুন পরিষেবা পেলে গারহকদের সুবিধাই হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ