শ্রীনগর: তীর্থযাত্রার সময় শেষ হয়নি এখনও। তার আগেই অদ্ভুতভাবে গলে যাচ্ছে অমরনাথের শিবলিঙ্গ। দু’মাসের তীর্থযাত্রায় অন্তত তিন লক্ষ মানুষ যান এই বরফের শিবলিঙ্গ দেখতে। প্রত্যেক বছর ঠিক এই সময়টাতেই শিবলিঙ্গের আকার নেয় বরফ।

মাসখানেক আগে থেকে তীর্থযাত্রীরা অমরনাথের পথে যেতে শুরু করেছে। শুক্রবারই অমরনাথের গুহার দিকে রওনা হয়েছেন ৭৮২ জন তীর্থযাত্রী। ২৬টি গাড়ির কনভয় যাত্রা শুরু করেছে। কিন্তু এর মধ্যেই গলতে শুরু করেছে অমরনাথ।

এক তীর্থযাত্রীর কথায়, ‘এটা বিশ্বাসের ব্যাপার। যখন আমরা মন্দিরে যাই, তখন আমরা দেখি না যে মন্দিরের ভিতর কী আছে, শুধু ভক্তিতে আমাদের মাথা নত হয়ে যায়। ভক্তিটা হৃদয় থেকে আসে।’ আর এক তীর্থযাত্রী জানিয়েছেন, তীর্থযাত্রীদের এগিয়ে যাওয়া উচিৎ। শিবলিঙ্গ গলে যাচ্ছে বলে বিশ্বাস চলে যাবে এমনটা নয়।

আবার অনেকেই এই খবরে হতাশ। অনেকে বহু দূর থেকে দর্শনের জন্য গিয়েছেন। কিন্তু সেই রহস্যময় শিবলিঙ্গ দর্শন হবে না জেনে তারা দুঃখিত।

এবছর খারাপ আবহাওয়ার জন্য বারবার থমকে গিয়েছে অমরনাথ যাত্রা। ধস নেমে তীর্থযাত্রীদের মৃত্যুর ঘটনাও ঘটেছে। গত ২৮ জুন থেকে যাত্রা শুরু হয়েছে। ২৬ অগাস্ট পর্যন্ত চলবে যাত্রা। এবছর এখনও পর্যন্ত আড়াই লক্ষ দর্শনার্থী অমরনাথ দর্শন করেছেন।