হেলসিঙ্কি: বিশ্ব জুড়েই ছড়িয়ে আছে বিস্ময়। মাঝে মধ্যেই ক্যামেররা লেন্সে ধরা পড়ে সেসব অদ্ভুত বিষয়। তেমনই এক অদ্ভুত দৃশ্যের সাক্ষী থাকছে ফিনল্যান্ড। সমুদ্র সৈকত জুড়ে বরফের ডিমের ছড়াছড়ি।

এমনই দৃশ্যের ছবি ধরা পড়েছে রিসতো মাতিলা নামে এক ব্যক্তির ক্যামেরায়। ঠিক ফিনল্যান্ড নয়, ফিনল্যান্ড আর সুইডেনের মাঝামাঝি গালফ অফ বোথনিয়ার হাইলুতো সমুদ্র সৈকতে এই দৃশ্য দেখা গিয়েছে।

জানা গিয়েছে, প্রকৃতির কারসাজিতেই তৈরি হয়েছে এমন বরফের বল। সমুদ্রের জল আর হাওয়ার কারসাজিতেই নাকি তৈরি হয় এমন আকার। ওই ব্যক্তিও বলেছেন এমন দৃশ্য তিনি আগে কখনও দেখেননি। তিনি জানিয়েছেন, ওইসময় ওই এলাকার তাপমাত্রা ছিল -১ ডিগ্রি সেন্টিগ্রেড।

প্রায় ১০০ ফুট এলাকা জুড়ে এই বরফ ছড়িয়ে রয়েছে। সবথেকে ছোটটার আকারও প্রায় একটা ফুটবলের মত। স্ত্রী’র সঙ্গে বিচে ঘুরতে গিয়েছিলেন ওই ব্যাক্তি। সঙ্গে ক্যামেরা থাকায় তুলে নেন সেই ছবি।

বিবিসি-তে প্রকাশিত তথ্য অনুযায়ী আবহাওয়া বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঠাণ্ডা আবহাওয়ার আর একটি বেশি হাওয়া থাকলে এমনটা হওয়া সম্ভব। একটা বড় আকারের বরফের চাঁই-এর চারপাশ যদি জলে ঘেরা থাকে, তখন সেই বরফ এক গোল আকার ধরতে পারে।

সমুদ্রের জলের উপরিভাগ বরফ হয়ে গেলেও এমন ঘটনা ঘটতে পারে। এর আগে রাশিয়া আর চিকাগোতে এমন ঘটনা ঘটতে দেখা গিয়েছে। ২০১৬-তে সাইবেরিয়ায় ১৮ কিলোমিটার জুড়ে এমন বরফে বল দেখা গিয়েছিল। এক একটি বলের সাইজ ছিল ৩ ফুট।