স্টাফ রিপোর্টার, কলকাতা: আরও একদিন বাড়তি ছুটি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের কর্মীরা। ষষ্ঠীর দিন এমনই ঘোষণা করা হল রাজ্য সরকারের পক্ষ থেকে।

এই নয়া নির্দেশিকা অনুসারে রাজ্যের অঙ্গনওয়ারি কর্মীরা এবং সহায়িকারা সুবিধা লাভ করবেন। তাঁদের জন্য লক্ষ্মীপুজোর দিনেও ছুটি ঘোষণা করল রাজ্য সরকার।

ফাইল ছবি

আরও পড়ুন- মৃন্ময়ী মায়ের আরাধনায় দীনতা মুক্তির সুবাস

এর আগে তাঁদের শুধু মাত্র সপ্তমী থেকে দশমী এই চার দিন ছুটি ছিল। একাদশীর দিন থেকেই ফের চালু করার কথা ছিল অঙ্গনাওয়ারি কেন্দ্র। রবিবার ব্যতীত ফের উৎসবের ছুটি বলতে সেই কালী পুজো।

যদিও সেই প্রতিকূলতা নেই। লক্ষ্মীপুজোর দিন ছুটি পাবেন অঙ্গনওয়ারি কর্মী এবং সহায়িকারা। সৌজন্যে রাজ্যের মন্ত্রীসভার দুই গুরুত্বপূর্ণ সদস্য শুভেন্দু অধিকারী এবং শশী পাঁজা।

আরও পড়ুন- জুহুতে বন্ধ হয়ে গেল মুখোপাধ্যায় বাড়ির দুর্গা পুজো

সম্প্রতি কান্দিতে এক অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের পরিবহণ এবং পরিবেশমন্ত্রী শুভেন্দু অধিকারী। সেখানে তাঁর কাছে একদল অঙ্গনাওয়ারি কর্মী লক্ষ্মীপুজোর দিন ছুটির দাবি করেন। কারণ বাঙালি বাড়ির মেয়েদের সাধারণত লক্ষ্মীপুজো করতে হয়। ওই দিন ছুটি না পেলে খুবই সমস্যা।

এই সমস্যার সমাধান করার আশ্বাস দিয়েছিলেন মন্ত্রী শুভেন্দু। রাজ্যের অঙ্গনওয়ারি কর্মীদের লক্ষ্মীপুজোর দিন ছুটির ব্যবস্থা করতে মন্ত্রী শশী পাঁজার সঙ্গে কথা বলেন তিনি। আবেদন করেন উৎসবের মরশুমে অঙ্গনওয়ারি কর্মীদের আরও একটি ছুটি বাড়িয়ে দেওয়ার জন্য। এবং সেই বিশেষ দিন হল লক্ষীপুজো।

প্রতিকী ছবি

পরিবহণ মন্ত্রীর এই আবেদন গ্রাহ্য করেছেন রাজ্যের নারী ও সমাজকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। সেই মোতাবেক ষষ্ঠীর দিন রাজ্যের অঙ্গনওয়ারি কর্মী এবং সহায়িকাদের নয়া ছুটির তালিকা প্রকাশ করেছে রাজ্য সরকার। সপ্তমী থেকে দশমী পর্যন্ত এই চার দিন ছাড়াও লক্ষ্মীপুজো এবং কালী পুজোতেই ছুটি পাবেন তাঁরা। পূর্ববর্তী নির্দেশিকায় কালীপুজোর উল্লেখ থাকলেও লক্ষ্মীপুজোর উল্লেখ ছিল না।

প্রতীকী ছবি

কয়েক মাস আগেই রাজ্যের আশা কর্মী, অঙ্গনওয়ারি কর্মী এবং সহায়িকাদের ভাতা বৃদ্ধি করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বর্ধিক ভাতা আগামি মাস থেকে তাঁদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে। তার আগে লক্ষ্মপুজোর ছুটি যেন বাড়তি পাওনা।