স্টাফ রিপোর্টার, কলকাতা: করোনা পরিস্থিতিতে ৩ বছরের নীচে শিশুদের খাবার বাড়িতে গিয়ে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করেছে রাজ্য সরকার। একথা জানিয়েছেন রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতরের মন্ত্রী শশী পাঁজা।

শশী পাঁজা বলেন, লকডাউন শুরুর পর থেকেই রাজ্যের আইসিডিএস সেন্টারগুলি বন্ধ রয়েছে। আগে শিশুদের নিয়ে মা ও প্রসূতিরাও সেন্টারে গিয়ে খাবার পেতেন। তাঁরা যে পরিমাণে আহার পেতেন, আমরা এখন সেই পরিমাণেই আলু, চাল বাড়িতে পৌঁছে দিয়েছি।

করোনা পরিস্থিতি কেটে গেলেই রাজ্যের আইসিডিএস কেন্দ্রে পড়াশোনা চালু হবে। তখন ছোট শিশুদের খাবার বাড়ি বাড়ি গিয়ে দেওয়া হবে। আমরা এখন এটা ভাবনাচিন্তা করছি। সিদ্ধান্ত নেওয়া হলে ঘোষণা করব। তখন এটা কার্যকরী হবে।

তবে মন্ত্রী জানিয়েছেন, ৩ থেকে ৬ বছরের শিশুদের অঙ্গনওয়াড়ি কেন্দ্রেই খাওয়ানো হবে। আইসিডিএস কেন্দ্র খুললে প্রতিটি পড়ুয়া ও শিশুদের মাস্ক দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

জানা গিয়েছে, রাজ্যে প্রায় ১ লক্ষ ১৬ হাজারের বেশি আইসিডিএস কেন্দ্র আছে। লকডাউনের পর থেকেই সেন্টারগুলি বন্ধ রয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকার ফলে বেশ কিছু জেলায় আইসিডিএস কেন্দ্রের ভবন ভেঙে পড়ছে। এবার ভগ্নপ্রায় আইসিডিএস কেন্দ্রগুলি সংস্কার করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

এদিকে, আইসিডিএস সেন্টার বন্ধ থাকলেও, কর্মীদের প্রতিনিয়ত ও উপস্থিত হতে হচ্ছে সেন্টারে ও নিজের কাজের এলাকায়। চাল, আলু-সহ অন্যান্য পুষ্টিকর খাবার পৌঁছে দিতে হচ্ছে বাড়িতে বাড়িতে। শুধু পৌঁছে দিয়েই ক্ষান্ত থাকছেন না তাঁরা।

যে এলাকায় তিনি কাজ করছেন, সেই সমস্ত এলাকায় ঘুরে প্রতিটি বাড়িতে চালাচ্ছেন নজরদারি। বাইরে থেকে আগত কেউ করোনা ভাইরাস বহন করেই ঢুকে পড়ছেন কি না এলাকায়, সেদিকে নজর রাখা হচ্ছে।

আইসিডিএস কর্মীরা এবং আশা কর্মীদের সহযোগিতা করছেন স্বাস্থ্য দফতর অন্যান্য কর্মীরা। তবে যাঁরা অন্যদের সচেতন করতে রাস্তায় বেরোচ্ছেন, সেই সমস্ত কর্মীদের সুরক্ষাতে বেশ কিছু ক্ষেত্রে ঘাটতি দেখা যাচ্ছে।

Proshno Onek II First Episode II Kolorob TV