দুবাই: গত তিনটি বৈঠকে চলতি বছর অস্ট্রেলিয়ার মাটিতে টি২০ বিশ্বকাপের ভবিষ্যত নিয়ে ফলপ্রসূ কোনও সিদ্ধান্তে উপনীত হতে পারেনি আইসিসি। ইংল্যান্ড নিজেদের মাটিতে আগামী মাসে বায়ো-সিকিওর পরিবেশে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ আয়োজন করতে চললেও অন্যান্য দেশগুলি করোনা পরবর্তী সময় ক্রিকেট আয়োজনের নিরিখে অনেকটাই পিছিয়ে। যা পরিস্থিতি তাতে ১৬ দলকে নিয়ে আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে আইসিসি’র ফ্ল্যাগশিপ টুর্নামেন্টও স্থগিত হওয়ার পথে। আর তা নিয়েই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার বৈঠকে বসতে চলেছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

ক্রিকেট অস্ট্রেলিয়া ইতিমধ্যেই চলতি বছর দেশের মাটিতে বিশ্বকাপ আয়োজনকে কার্যত অসম্ভব বলে দাবি করেছে। তাদের অনীচ্ছা সত্ত্বেও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে এতদিন গড়িমসি করছিল আইসিসি। অবশেষে বৃহস্পতিবার সেই জল্পনার ইতি ঘটতে চলেছে বলে মনে করা হচ্ছে। আইসিসি’র এক বিশ্বস্ত সূত্র দেশের প্রথম সারির এক সংবাদমাধ্যমকে জানিয়েছে, ‘টি২০ বিশ্বকাপ পরিবর্তিত পরিস্থিতিতে কবে আয়োজন হবে তা এখনও নির্ধারিত হয়নি। তবে বৃহস্পতিবার চলতি বছর টি২০ বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এবং সেটা অবশ্যই চলতি বছর টুর্নামেন্টের উপর স্থগিতাদেশ।’

পরিবর্ত হিসেবে আগামী বছর ভারতের মাটিতে যে টি২০ বিশ্বকাপ আয়োজনের কথা রয়েছে, তা নিজেদের মাটিতে আয়োজনের ইচ্ছেপ্রকাশ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। যদিও বিসিসিআই তা হাতছাড়া করতে একেবারেই ইচ্ছুক নয়। এব্যাপারেও কথা হবে আগামীকালের বৈঠকে। আর চলতি বছর টি২০ বিশ্বকাপের উপর স্থগিতাদেশ খাতায়-কলমে ভারতের মাটিতে আপাত স্থগিত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের সম্ভাবনা যে উজ্জ্বল করে তুলবে, তা বলাই বাহুল্য।

উল্লেখ্য, চলতি মাসের ১০ তারিখের বৈঠকে টি২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয় আইসিসি। অস্ট্রেলিয়ার মাটিতে মেগা টুর্নামেন্ট নিয়ে সিদ্ধান্ত গ্রহণ পিছিয়ে গিয়েছিল জুলাই অবধি। করোনার প্রকোপ কিছুটা কমলেও পরিস্থিতি অনুকূল নয় মোটেই। তাই ১৬টি দেশকে নিয়ে এমন একটি ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট আয়োজন ঘিরে জুনের শুরুতেও নিশ্চিত হতে পারনি বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা। স্বাভাবিকভাবেই নির্ধারিত সূচির চার মাস আগেও টুর্নামেন্টের ভবিষ্যৎ অজানা রয়ে যায়।

আর বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়ে আইসিসি’র গড়িমসি দেখে জুনের শুরুতেই আসরে নামে বিসিসিআই। টি২০ বিশ্বকাপ কার্যত হচ্ছে না চলতি বছর, এমনই দেওয়াল লিখন আঁচ করে আইপিএল আয়োজনের প্রস্তুতি শুরু করে দিয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায় নেতৃত্বাধীন বোর্ড। এখন আগামীকালের সিদ্ধান্তের অপেক্ষায় তারা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ