দুবাই: লকডাউন কার্যত গোটা পৃথিবী। হোম কোয়ারেন্টাইনে ক্রিকেটার থেকে অনুরাগী প্রত্যেকেই। এমন সময় বাড়িতে বসে বোর হচ্ছেন? আপনি যদি একজন ক্রিকেট অনুরাগী হন তাহলে হোম কোয়ারেন্টাইনে থাকা অবস্থায় আপনার আগামী দিনগুলো আকর্ষণীয় হয়ে উঠতেই পারে। গৃহবন্দী ক্রিকেট অনুরাগীদের কথা ভেবে বিগত ৪৫ বছরের আর্কাইভ খুলে দিল বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। অর্থাৎ, বিগত সাড়ে চার দশকে ক্রিকেট বিশ্বে ঘটে যাওয়া সেরা ম্যাচগুলো এবার হাতে আমার আপনার হাতের মুঠোয়।

বলা যেতে পারে রহস্য, রোমাঞ্চ ও থ্রিলারে ঠাসা আইসিসি’র সেই আর্কাইভ, ১৯৭৫-২০১৯ ক্রিকেট বিশ্বকাপ তো আছেই। এছাড়াও রয়েছে গত সাড়ে চার দশকে অনুষ্ঠিত হওয়া মহিলা বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ ও টি-২০ বিশ্বকাপের বাছাই করা ম্যাচগুলি। যা অচিরেই জায়গা করে নিয়েছে আইসিসি’র আর্কাইভে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়া আশেজ কিংবা ভারত-পাকিস্তান দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের রোমহর্ষক ক্রিকেটীয় লড়াইও থাকছে অনুরাগীদের জন্য খুলে দেওয়া সেই আর্কাইভে।

এ প্রসঙ্গে এক বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘এক অভূতপূর্ব সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। হয়তো এই সময় ফ্যানেদের সঙ্গে যোগযোগ রাখার প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি করে উপলব্ধি হচ্ছে। যেহেতু এই মুহূর্তে পৃথিবীতে কোনওরকম ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে না তাই আমরা ঠিক করেছি অনুরাগীদের অন্য আমরা আমাদের আর্কাইভটি ব্রডকাস্টারদের হাতে তুলে দেব। যাতে অনুরাগীরা দুর্দান্ত কিছু ক্রিকেটীয় মুহূর্ত উপভোগ করতে পারে।’

বিশ্বকাপ ক্রিকেটের প্রত্যেকটি সংস্করণের সমস্ত ম্যাচগুলি তো থাকছেই, পাশাপাশি ২০০৪, ২০০৬, ২০০৯ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফির সব ম্যাচগুলো চাইলেই আর্কাইভে দেখতে পারবেন অনুরাগীরা। ২০০৭-২০১৪ পাঁচটি টি-২০ বিশ্বকাপের সমস্ত ম্যাচ ও মেয়েদের ২০০৯ ও ২০১৩ সংস্করণের সব ম্যাচগুলি থাকছে আর্কাইভে। এছাড়াও অনুরাগীরা সমস্ত টি-২০ বিশ্বকাপের বাছাই করা ম্যাচগুলির স্বাদ পেতে পারেন আর্কাইভে, এমনটাই জানিয়েছে আইসিসি।