লন্ডন: টেস্ট ম্যাচ চলাকালীন কোনও ক্রিকেটারের কনকাশন হলে তাঁর পরিবর্ত হিসেবে অন্য এক ক্রিকেটারকে ম্যাচের বাকি সময় ব্যবহার করতে পারে সংশ্লিষ্ট দল। ২০১৯-২০ অ্যাশেজ সিরিজে এই ‘কনকাশন রিপ্লেসমেন্টে’র সঙ্গে পরিচিত হয়েছিল ক্রিকেটবিশ্ব। স্টিভ স্মিথের কনকাশন পরিবর্ত হিসেবে ব্যাট করতে নেমে ইতিহাসে নাম তুলে নিয়েছেন মার্নাস ল্যাবুশেন। এবার সেই ‘কনকাশন রিপ্লেসমেন্টে’র পথেই ক্রিকেটে ‘করোনাভাইরাস রিপ্লেসমেন্টে’ চালু করার কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা।

আগামী মাসে অর্থাৎ জুলাইতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের ইংল্যান্ড সফরের আগেই এমন একটি ভাবনাকে বাস্তব রূপ দেওয়ার কথা ভাবছে আইসিসি। মারণ ভাইরাস কোভিড১৯ জাঁকিয়ে বসেছে পৃথিবীতে। এখনও রোগের ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় প্রতি পদক্ষেপে মারণ এই ভাইরাসে আক্রান্ত হওয়ার আতঙ্ক গ্রাস করে আছে মানুষকে। এমন সময় টেস্ট ম্যাচ চলাকালীন কোনও ক্রিকেটার করোনায় আক্রান্ত হলে তার পরিবর্ত নিয়ে সম্প্রতি আইসিসি’র ভাবনার কথা জানালেন ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের ডিরেক্টর অফ স্পেশাল প্রোজেক্ট স্টিভ এলোর্থি।

এ নিয়ে আইসিসি’র ভাবনার কথা বলতে গিয়ে এলোর্থি জানান, ‘কোভিড পরিবর্ত নিয়ে আইসিসি নিশ্চিতভাবে আলোচনা করছে। আশা করছি এটা এমন একটা সিদ্ধান্ত খুব শীঘ্রই যাতে সিলমোহর পড়বে। বিশেষ করে টেস্ট ম্যাচের জন্য এই নিয়ম চালু হবে। ওয়ান-ডে কিংবা টি২০-তে এর বিশেষ প্রয়োজন হবে না। পরিবর্ত ক্রিকেটারকে একই ধরনের ক্রিকেটার হতে হবে। আক্রান্ত ক্রিকেটারকে একটা নির্দিষ্ট সময় আইসোলেশনে থাকতে হবে।’

উল্লেখ্য, কনকাশনের ক্ষেত্রেও পরিবর্ত ক্রিকেটারকে একই ধরনের ক্রিকেটার হওয়া বাধ্যতামূলক। মনে করা হচ্ছে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে এই নিয়ম আইসিসি আগামী মাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই চালু করে দিতে পারে। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফরের মধ্যে দিয়ে করোনা পরবর্তী সময় চালু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। সিরিজের সূচি ইসিবি’র তরফ থেকে ঘোষণা করা হয়েছে ইতিমধ্যেই।

আগামী ৮ জুলাই সাউদাম্পটনের অ্যাজিয়াস বোলে সিরিজের প্রথম টেস্টে সফরকারী ক্যারিবিয়ানদের মুখোমুখি হবে ইংল্যান্ড। যদিও একমাস আগেই অর্থাৎ ৯ জুন সিরিজ খেলতে যুক্তরাজ্যের মাটিতে পৌঁছে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ দল। ম্যাঞ্চেস্টারে গোটা ওয়েস্ট ইন্ডিজ দলকে কোয়ারেন্টাইনে রাখা হবে তিন সপ্তাহের জন্য। সিরিজের দ্বিতীয় এবং তৃতীয় টেস্ট দু’টি অনুষ্ঠিত হবে ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে।

Proshno Onek II First Episode II Kolorob TV