পার্ল হারবার: আমেরিকার ঐতিহাসিক পার্ল হারবার বিমান ঘাঁটিতে সফরে রয়েছেন বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া এবং ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ দল। আর সফরেই অঘটন ঘটল। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদৌরিয়ার সফরের সময়েই বন্দুকবাজের হামলার ঘটনা ঘটল পার্ল হারবারে। এই হামলার কিছু পরেই ভারতীয় দুতাবাসের তরফ থেকে জানানো হয় ভারতীয় বায়ুসেনার কোনও ক্ষতি হয়নি। এই ঘটনার পরে ভারতীয় বিমানবাহিনীর তরফেও জানানো হয়, এই হামলায় কোনও বিপদ হয়নি বায়ুসেনা প্রধানের। সুস্থই আছেন এয়ার চিফ মার্শাল।

নিরাপদে রয়েছেন তাঁর সফরসঙ্গী বায়ুসেনা কর্তারাও। হাওয়াইয়ের নৌসেনা ঘাঁটিতে যখন এক বন্দুকবাজ গুলি চালাচ্ছে নির্বিচারে, তখন কাছেই ঐতিহাসিক পার্ল হারবারে ছিলেন বায়ুসেনা প্রধান ও বায়ুসেনাবাহিনীর অফিসাররা। বন্দুকবাজের গুলিতে বুধবার মৃত্যু হয় তিন জনের। আরও দু’জনের অবস্থা সঙ্কটজনক। পরে আত্মঘাতী হয় বন্দুকবাজও।

প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলির বায়ুসেনা প্রধানদের একটি সম্মেলনে যোগ দিতে আমেরিকার ঐতিহাসিক সেনা ঘাঁটি পার্ল হারবার সফরে গিয়েছেন এয়ার চিফ মার্শাল ভাদোরিয়া। বায়ুসেনাপ্রধানের সফরসঙ্গী হিসাবে সঙ্গে গিয়েছে বায়ুসেনা অফিসারদের একটি প্রতিনিধিদলও। এই সম্মেলনে দুই দেশের মূল আলোচ্য বিষয় ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার নিরাপত্তা।

এই ঘটনার প্রেক্ষিতে বিমানবাহিনীর আর এক অফিসার জানিয়েছেন, ঘটনার সময় এয়ার চিফ মার্শাল ভাদোরিয়া ছিলেন হাওয়াই পার্ল হারবারে মার্কিন বায়ুসেনা ঘাঁটিতে। বন্দুকবাজ হামলা চালায় কিছুটা দূরে মার্কিন নৌসেনা ঘাঁটিতে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও