নয়াদিল্লি: প্রতি বছরের মত এবারেও ভারতীয় বায়ুসেনা মঙ্গলবার গাজিয়াবাদের হিন্দোন এয়ার ফোর্স স্টেশনে নিজের ৮৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। আজকের এই দিনটি আরও একটি কারণের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ, কেননা এদিনেই কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ফ্রান্সে প্রথম রাফায়েল গ্রহণ উপস্থিত থাকবেন।

ভারতীয় বায়ুসেনার প্রতিষ্ঠা দিবস উপলক্ষে হওয়া অনুষ্ঠানে অংশ নেবেন তিন সেনাবাহিনীর প্রধানও। এছাড়াও তাঁরা নয়াদিল্লির ন্যাশানাল ওয়ার মেমোরিয়ালে পুষ্পস্তবক দিয়ে সম্মান জানান এদিন।

এদিন এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভাদুরিয়া জানান, বর্তমানে পড়শি দেশের সঙ্গে নিরাপত্তার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পুলওয়ামা হামলা এই ক্ষেত্রে একটা জ্বলন্ত উদাহরণ। এছাড়াও তিনি, বালাকোটে এয়ার স্ট্রাইকের প্রসঙ্গ তুলেও অনেক কথা বলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দিনে ট্যুইটারে মৃত বায়ুসেনা এবং তাদের পরিবারের প্রতি সম্মান জানিয়েছেন। তিনি লিখেছেন ভারতীয় বায়ুসেনারা তাদের শেষ নিঃশ্বাস দিয়েও দেশকে রক্ষা করেন। তাদের দায়িত্ব, কর্তব্যনিষ্ঠায় তিনি গর্ব অনুভব করেন।

বায়ুসেনা দিবস উপলক্ষে বিভিন ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছার এই দিন উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের ৫১ স্কোয়াড্রনকে এদিন সম্মানিত করা হবে। এছাড়াও মিগ ২০০০ ফাইটার এয়ারক্র্যাফটকে বালাকোট এয়ারস্ট্রাইক করার জন্য সম্মান জানানো হবে।