নয়াদিল্লি: দেশ জুড়ে উদযাপিত হচ্ছে দেশের ৭৩তম স্বাধীনতা দিবস। আর এই দিনেই দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান বীরচক্র পেতে চলেছেন বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। যুদ্ধকালীন পরিস্থিতিতে ভারতকে রক্ষা করায় স্বাধীনতা দিবসের দিন তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

বালাকোটে ভারতে এয়ার স্ট্রাইকের পরের দিনই সীমান্ত পেরিয়ে ভারতের দিকে ধেয়ে আসে পাকিস্তানের যুদ্ধবিমান F-16। আর সেই সময় যে সাফল্যের পরিচয় দিয়েছেন দেশবাসীর কাছে, তাতে অভিনন্দনকে ভুলতে পারেননি কেউ। তাঁর পাকিস্তানে বন্দি হওয়ার দিনটিতে ভারতবাসীর হৃদয় জুড়ে ছিল টানটান উত্তেজনা। ফিরবেন তো অভিনন্দন? তার মধ্যে বারবার ভিডিও প্রকাশ করছে পাকিস্তান। কীভাবে বেঁধে রাখা হয়েছে অভিনন্দনকে, সেই দৃশ্য দেশবাসীর বুকে কাঁপন ধরিয়ে দিয়েছিল। তবে চায়ের কাপ হাতে পাক সেনার তাঁর নির্ভীক জবাব ”I Am Not Supposed To Tell You That” মন জিতে নিয়েছিল সবার। ভারত সরকারের চেষ্টায় একদিনের মধ্যেই অভিনন্দনকে ফেরাতে বাধ্য হয় পাকিস্তান। তাই এবার স্বাধীনতা দিবসে যেন তিনিই নায়ক।

পরমবীর চক্র হল যুদ্ধ কালীন পরিস্থিতিতে দেশকে রক্ষা করার জন্য পাওয়া দ্বিতীয় সর্বোচ্চ সম্মান এবং দেশের কাজে বীরত্বের পরিচয় দিলে তাঁর জন্য সর্বোচ্চ পুরস্কার থাকে হল মহাবীর সম্মান।

গত ফেব্রুয়ারি মাসে বালাকোটে ঢুকে পাক জঙ্গিদের নিঃশেষ করে দেয় ভারতীয় বায়ুসেনা। এর বদলা নিতে পরের দিনই ভারতের দিকে বিমান পাঠায় পাকিস্তান। আর সেই বিমান তাড়া করতে পাকিস্তানের আকাশে মিগ-১৬ যুদ্ধ বিমান নিয়ে ছুটে যান এই বায়ুসেনা অফিসার। সেখানে পাকিস্তানের সেনার হাতে আটক হন তিনি।

দেশে ফেরার পর তাকে সেনা হাসপাতালে ভর্তি করা হয় তাঁর শারীরিক পরীক্ষা নিরীক্ষা করার জন্য, সুস্থ হয়ে তিনি আবার পুনরায় কাজে যোগ দিলে তাঁর এই অভাবনীয় সাফল্যকে মর্যাদা দিতে স্বাধীনতা দিবসের দিন এই পুরস্কার তুলে দেওয়ার কথা জানায় ভারত সরকার।