হাউসটন: ৫০ হাজার দর্শক মেগা শোয়ের সাক্ষী থাকল। হাউসটনের এনআরজি স্টেডিয়ামে একই মঞ্চে পরস্পরের ভূয়সী প্রশংসা করলেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। অনুপ্রবেশ থেকে সন্ত্রাসবাদ এসব নিয়ে কথা বলতে বলতেই ট্রাম্প জানালেন, তিনি আগামী মাসেই ভারতে আসতে পারেন।

আমেরিকান প্রডাক্ট এনবিএ-বাস্কেটবল ব্যবহার করতে টলেছে ভারত। সেই মর্মেই ভারতে তিনি আসতে পারেন বলেন বলে জানান। মজার ছলেই ট্রাম্প বলেন, “আগামী মাসেই মুম্বইতে ভারতের প্রথম এনবিএ শো হবে। আমি কি নিমন্ত্রিত, মিস্টার নরেন্দ্র মোদী! আমি কি আসতে পারি! সতর্ক থাকবেন। আমি কিন্তু চলে আসতে পারি।”

আগামী ৪ ও ৫ অক্টোবর মুম্বইতে এই খেলার আয়োজন হয়েছে। ভারতকেই আমেরিকার প্রিয় বন্ধু সম্মোধন করে ট্রাম্প এদিন বলেন, “মোদী ডাকলে নিশ্চয়ই ভারতে যাব।”

তবে এখানেই শেষ নয়। ট্রাম্প বলেন দুই দেশেরই সবচেয়ে বড় সমস্যা হল অনুপ্রবেশ। এই প্রসঙ্গে তিনি বলেন, “আগে আমেরিকা ও ভারতের নাগরিকরাই স্বাস্থ্য পরিষেবা পাবে। তার আগে বেআইনি অনুপ্রবেশকারীদের যাতে এই সুবিধা রাজনীতিকরা দিতে না পারে, সেদিকে নজর রাখব।”

মোদীর প্রশংসায় পঞ্চমুখ ট্রাম্প এদিন বলেন, “৩ কোটি গরিবের ক্ষমতায়ণ করেছেন মোদী। শক্তিশালী করেছেন ভারতকে। দুই দেশকে আরও সমৃদ্ধ করে তুলতে আমি নরেন্দ্র মোদীর সঙ্গে কাজ করতে ইচ্ছুক।”

এদিন একই ভাবে আমেরিকার প্রেসিডেন্টকেও প্রশংসায় ভরিয়ে দেন মোদী। তিনি বলেন, “আমেরিকার সেরা প্রেসিডেন্ট হলেন ট্রাম্প। তাই অবকি বার, ট্রাম্প সরকার।”

প্রসঙ্গত, আগামী বছরই মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচন। ঠিক তার একবছর আগেই এই অনুষ্ঠান এবং আমেরিকান-ভারতীয় নাগরিকদের উপস্থিতিতে মোদীর আহ্বান বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।