নয়াদিল্লি: বাংলার ফুটবলপ্রেমীদের জন্য সুখবর শোনালো সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। করোনা আবহে ২০২০-২১ আই লিগ এবং আই লিগের দ্বিতীয় ডিভিশনের সমস্ত ম্যাচ অনুষ্ঠিত হবে কলকাতা তথা বাংলার মাটিতে। মারণ ভাইরাসের সঙ্গে মোকাবিলায় কড়া স্বাস্থ্যবিধি মেনে এবং নিরাপত্তার দিকটি মাথায় রেখেই আসন্ন মরশুমে ভারতীয় ফুটবলের মক্কায় অনুষ্ঠিত হবে দেশের সেকেন্ড টিয়ার ফুটবল লিগ। শুক্রবার ঘোষণা করল এআইএফএফ।

ফেডারেশনের সিনিয়র ভাইস-প্রেসিডেন্টের উপস্থিতিতে এদিন এক ভার্চুয়াল বৈঠকে এব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। দিনক্ষণ চূড়ান্ত না হলেও মনে করা হচ্ছে আগামী নভেম্বর থেকে ১২ দলকে নিয়ে কলকাতার মাটিতে শুরু হতে পারে দেশের সেকেন্ড টিয়ার ফুটবল লিগ। পক্ষান্তরে আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকেই সম্ভবত শুরু হয়ে যাবে দ্বিতীয় ডিভিশনের খেলাগুলো। তবে চূড়ান্ত সূচি ঘোষিত হবে রাজ্য সরকারের আনুষ্ঠানিক ছাড়পত্র পাওয়ার পরেই।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানিয়েছে, ‘ফুটবলীয় পরিকাঠামো এবং প্রয়োজনীয় সম্মতির কথা মাথায় রেখে আই লিগ দ্বিতীয় ডিভিশনের ম্যাচ এবং আই লিগ আয়োজনের জন্য কমিটি আইএফএ অর্থাৎ কলকাতাকেই বেছে নিয়েছে। দ্বিতীয় ডিভিশনের ম্যাচগুলি আয়োজনের মধ্যে দিয়ে আইএফএ আই লিগের ড্রেস রিহার্সালও সেরে নিতে পারবে।’ কেন্দ্রীয় সরকার গাইডলাইন হাতে পেলে তবেই দ্বিতীয় ডিভিশন এবং আই লিগের সূচি চূড়ান্ত করবে এআইএফএফ। একইসঙ্গে ফুটবলার এবং ম্যাচ অফিসিয়ালদের স্বাস্থ্য সংক্রান্ত নিরাপত্তার ব্যাপারে এআইএফএফ সরাসরি দায়ী থাকবে বলেও জানিয়েছেন সুব্রত দত্ত।

আই লিগ আয়োজনের জন্য ফেডারেশন ইতিমধ্যেই স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিওর প্রস্তুত করেছে বলে জানা গিয়েছে। সুব্রত দত্ত জানিয়েছেন, যাবতীয় প্রোটোকল এবং গাইডলাইন মেনে আই লিগ এমনভাবে আয়োজন করা হবে যাতে অন্যদের কাছে তা দৃষ্টান্ত হয়ে থাকে। জেনারেল সেক্রেটারি কুশল দাস জানিয়েছেন, অতিমারির কারণে আই লিগের দৈর্ঘ্য স্বল্প করা হতে পারে। তবে ফুটবলারদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কোনওরকম আপোস করা হবে না বলে জানান তিনি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও