নয়াদিল্লি: নাটকীয় ভাবে ধাওয়া করে মধ্যপ্রদেশের একটি মন্দির থেকে গ্রেফতার করা হয় বিকাশ দুবেকে। পুলিশি হেফাজতে থাকা, গ্যাংস্টারের তখনও দম্ভ কমেনি। সে চিৎকার করে বলে, “ম্যায় বিকাশ দুবে হু। কানপুরওয়ালা!”

উত্তর প্রদেশের কানপুরে ৮ পুলিশ কর্মী হত্যার মূল অভিযুক্ত এই বিকাশ দুবে। গত সপ্তাহে পুলিশের ওপর হামলা চালানোর পর থেকেই পলাতক ছিল এই কুখ্যাত দুষ্কৃতি। তার নামে খুন, অপহরণ, দাঙ্গা, জোরজলুম করে টাকা আদায় সহ মোট ৬০ টি মামলা দায়ের রয়েছে।

আজ সকালে মধ্য প্রদেশের উজাইনের মহাকাল মন্দিরে তাকে গ্রেফতার করা হয়। বিকাশ দুবেকে শেষবার দেখা গিয়েছিল হরিয়ানায়। সেখান থেকে সে কীভাবে মধ্যপ্রদেশ গেল তা এখনও জানা যায়নি।

সাদা চেক টি-শার্ট পরে মন্দিরে ঢোকার আগে একটি দোকান থেকে পুজোর নৈবদ্য কিনছিল বিকাশ। দোকানদার সিকিউরিটি গার্ডদের সতর্ক করে দেওয়ার পরে, সে বাইরে বেরোতেই তাঁকে ধরে সিকিউরিটিরা। নিরাপত্তারক্ষীদের সঙ্গে তার হাতাহাতি হয় বলেও খবর। এরপর অবশ্য দ্রুত সেখানে পুলিশ এসে গ্রেফতার করে তাঁকে।

ফুটেজে দেখা গেছে বিকাশ দুবে পুলিশদের উদ্দেশ্যে কটূক্তি করছিল এবং চিৎকার করে বলছিল, “ম্যায় বিকাশ দুবে হু। কানপুরওয়ালা!”

প্রসঙ্গত, গত সপ্তাহে উত্তরপ্রদেশের কানপুরে দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি চালাতে গিয়ে অপরাধীদের মুখোমুখি পড়ে প্রাণ হারান ৮ জন উত্তরপ্রদেশ পুলিশ কর্মী। এর মধ্যে এসপি পদমর্যাদার এক অফিসারও ছিলেন। জানা যায় পুলিশের ওপর এই হামলার মূল কারিগর ছিল বিকাশ দুবে। এরপর থেকেই তাঁর খোঁজ চালাচ্ছিল পুলিশ। ইতিমধ্যেই তার দুই সঙ্গী পুলিশের সঙ্গে এনকাউন্টারে মারা গিয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ