মানামা: তিন দিনের বিদেশ সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের বাইরে। বর্তমানে নরেন্দ্র মোদী বাহরিনে। শনিবার তিনি ফ্রান্স থেকে সেই দেশে পৌঁছেছেন। ঠিক সেইদিনই প্রাক্তন অর্থমন্ত্রী ও বর্ষীয়ান বিজেপি নেতা অরুণ জেটলির জীবনাবসান ঘটেছে। এই ঘটনা স্বাভাবিকভাবেই তাঁকে স্তব্ধ করেছে, তবে দায়িত্ব থেকে সরে যাননি। একবার ইচ্ছাপ্রকাশ করলেও জেটলি পরিবারের আশ্বাসে তিনি তাঁর সফর অব্যাহত রেখেছেন। ভারতীয়দের উদ্দেশ্যে বক্তব্য রাখার সময় তাঁর বক্তব্যে অরুণ জেটলির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন।

বাহরিনে ভারতীয়দের উদ্দেশ্যে ভাষণে তিনি বলেছেন, “আমি আমার অন্যতম এক বন্ধুকে হারিয়ে ফেললাম যখন আমি ওঁর থেকে অনেকটা দূরে।” এই প্রসঙ্গে তিনি আরও বলেছেন, চলতি মাসের ৬ তারিখ আরও একজন গুরুত্বপূর্ণ মানুষ ও প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন। এইদিন বক্তব্য রাখতে গিয়ে বারবারই আবেগপ্রবন হয়ে পড়েন তিনি।

মোদী তাঁর বক্তব্যে আরও বলেন, “আমি ভাবতে পারছি না যে আমি বাহরিনে আছি আর আমার কাছের বন্ধু অরুণ জেটলি প্রয়াত হয়েছেন। কিছুদিন আগেই আমরা প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী সুষমা জি’কে হারিয়েছি। আজ আমার বন্ধু অরুণ চলে গেল। ও এমন এক বন্ধু ছিল যে কোনদিনও ছেড়ে যায়নি, প্রতিটি পদক্ষেপে সঙ্গে ছিল।”

ভারতে তাঁর অনুপস্থিতিকে উল্লেখ করে তিনি বলেন, “আমি বাহরিন থেকেই আমার বন্ধুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।” এই বক্তব্যের পাশাপাশি তিনি বাহরিনস্থিত ভারতীয়দের অর্থনৈতিক উন্নয়নের দিকটিও তুলে ধরেন। প্রশংসা করে বলেন এখানে সকলে ভারতের পতাকার সম্মান উঁচুতে ধরে রেখেছে তাদের কাজের মাধ্যমে।

এই জন্মাষ্টমীর শুভ লগ্নে রবিবার উপসাগরের প্রাচীনতম মন্দিরে যাবেন এবং ২০০ বছরের পুরনো মন্দিরের সংস্কার প্রকল্পের শুভ সূচনা করবেন।