তেলেঙ্গানা: বেশির ভাগ ক্ষেত্রেই অন্য সংস্থা থেকে ব্যাটারি নেয় গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলি। বিদেশ থেকেও ব্যাটারি আনানো হয়ে থাকে। এবার একটি স্টার্ট আপ সংস্থা নিজেরাই গাড়ি ও ব্যাটারি দুটোই তৈরি করছে।

গত রবিবার হায়দরাবাদের এই সংস্থা একটি উচ্চগতিসম্পন্ন স্কুটার লঞ্চ করে। নাম দেওয়া হয়েছে EPluto 7G. একবার চার্জ দিলে এই গাড়িতে ১১৬ কিলোমিটার পর্যন্ত যাওয়া সম্ভব।

গাড়িটি ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা থেকে পাঁচ সেকেন্ডে গতি কমিয়ে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলে যেতে পারে। এতে রয়েছে ২.৫ KWH লিথিয়াম আয়ন ব্যাটারি। চার ঘণ্টায় সম্পূর্ণ চার্জ দেওয়া যায় এই গাড়ির ব্যাটারিকে।

সম্পূর্ণ চার্জ করার জন্য খরচ হয় মাত্র ২.৫ ইউনিট ইলেকট্রিসিটি, যার খরচ পড়ে মাত্র ১৫ থেকে ১৭ টাকা। ব্যাটারি ও গাড়ি দুটোই সম্পূর্ণভাবে ভারতীয় আবহাওয়ার জন্য তৈরি করা হয়েছে। ব্যাটারিগুলি খুব সহজেই চার্জ দেওয়া যায় বলে জানিয়েছেন PURE EV নামে ওই সংস্থার সিইও গার্গী পাচাল।

তিনি বলেন, গাড়ি ও ব্যাটারি প্রত্যেকদিন পরীক্ষা করে দেখা হচ্ছে। তিনি আরও বলেন, গাড়ি চার্জ দেওয়ার জন্য 25 AMP চার্জিং সকেটের কোনও প্রয়োজন নেই। 10 Amp অথবা 15 Amp সকেটেই চার্জ দেওয়া সম্ভব। নতুন এই স্কুটারের দাম নির্ধারণ করা হয়েছে ৭৯,৯৯৯৯ টাকা।

বর্তমানে প্রত্যেক মাসে ২০০০টি গাড়ি তৈরি করার ক্ষমতা আছে এই সংস্থার।

মূলত আইআইটি হায়দরাবাদের গবেষকরাই এই PURE EV সংস্থায় আধুনিক প্রযুক্তির জিনিসপত্র তৈরি করছেন। দেশ জুড়ে এই সংস্থার আপাতত মোট ৫০টি আউটলেট আছে। এবছর ২০০টি আউটলেট খোলার টার্গেট নেওয়া হয়েছে।