হায়দরাবাদ: বছর ছাব্বিশের তরুণী পশু চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় তোলপাড় পড়ে গিয়েছে গোটা দেশ জুড়ে। ডিজিটাল ভারতে রাস্তায় মহিলাদের যে এখনও নিরাপত্তা নেই তা নিয়ে সবর হয়েছে গোটা দেশ। ধর্ষকদের কড়া শাস্তির প্রতিবাদে রাস্তায় নেমেছে মহিলারা। আর এই মহিলাদের রাতের বেলায় রাস্তায় বেরোলে কিভাবে সুরক্ষিত থাকবেন সেই বিষয়ে চোদ্দটি উপদেশ দিয়ে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভের মুখে পড়ল হায়দরাবাদ পুলিশ-প্রশাসন।

হায়দরাবাদ পুলিশ কমিশনার অঞ্জন কুমারের মহিলাদের জন্য এই নয়া নিদান যে কেউ খুব একটা ভালো চোখে দেখছে না তা আগেই বোঝা গিয়েছিল। এবার সেই ক্ষোভের রেশ গিয়ে পড়ল সোশ্যাল মিডিয়া টুইটারে। টুইটারকে হাতিয়ার করে মহিলাদের এই উপদেশের কড়া ভাষায় জবাব দিয়েছেন অনেক মহিলাই। আবার কেউ কেউ সরাসরি টুইটারে পুলিশ কমিশনারের কাছে প্রশ্ন তুলেছেন পুরুষদের জন্য উপদেশবানী কোথায়?

হায়দরাবাদ পুলিশ কমিশনারের এই চোদ্দটি উপদেশ হল, বাড়ি থেকে কোথাও বেরনোর সময় বাড়ির লোকদের জানান কোথায় যাচ্ছেন আপনি। কাছের আত্মীয় ও বন্ধুবান্ধবদেরও জানিয়ে রাখুন আপনার গন্তব্য। সম্ভব হলে বাড়ির লোককে আপনার লোকেশন শেয়ার করুন।

ট্যাক্সি বা অটোতে চেপে কোথাও যাওয়ার আগে তার নাম্বার প্লেটের ছবি তুলে রাখুন। এবং কাছের লোকদের তা পাঠিয়ে দিন।

অজানা কোথাও যাওয়ার আগে সেই রুট সম্পর্কে আগে জানুন। একা থাকলে সবসময় জনবহুল জায়গায় অপেক্ষা করুন। নির্জন এলাকা বর্জন করুন। কোনও রকম বিপদে পড়লে অন্যপথচারী, এবং কাছাকাছি কোনও পুলিশের সাহায্য চাইতে দ্বিধাবোধ করবেন না।

আপনি যেস্থানে রয়েছেন। তখন সেখানে কেউ না থাকলে কাছাকাছি কোনও দোকান বা মুভিং ট্রাফিকের কাছে চলে যান। সুরক্ষা পাবেন। এবং সবসময় ১০০ নম্বর ডায়ালের জন্য প্রস্তুত থাকুন।
ডাউনলোড করুন ‘হ্যাক আই’। তেলেঙ্গানা পুলিশের এই মোবাইল অ্যাপ আপনার লোকেশনের উপর নজর রাখবে সব সময়।

কোনও অসুবিধায় পড়লে নিজের উপর বিশ্বাস রাখুন, ফোনে পুলিশকে বিষয়টি জানান বা অন্য কোনও বন্ধুর সঙ্গে যতটা সম্ভব জোরে কথা বলুন।
কোনও অপরিস্থিতিকর পরিবেশে পড়লে দ্রুত জনবহুল অঞ্চলে চলে যান। আশপাশের মানুষের কাছে সাহায্য চান।

এছাড়াও এই ৯৪৯০৬১৬৫৫৫ হোয়াটস অ্যাপ নাম্বারে ছবি শেয়ার করুন।

আর এই উপদেশ ঘিরে সকাল থেকে হাদরাবাদের মহিলাদের মধ্যে তৈরি হয়েছে অসন্তোষ। টুইটারে পুলিশের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগরে দিয়েছেন মহিলারা। কেউ কেউ আবার সরাসরি হাদরাবাদ শহরে মহিলাদের নিরাপত্তায় পুলিশ ঠিক কোন দায়িত্ব পালন করছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন।
এদিন অনেকেই আবার সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, মহিলাদের জন্য এত উপদেশবাণী থাকলেও পুরুষদের জন্য কোনও নিয়ম নেই কেন?
পুলিশকে তাঁরা বলেছেন, পুরুষদের বলুন যাতে আমাদের ধর্ষণ না করে! হায়দরাবাদ পুলিশের এই ভূমিকা নিয়ে আবার অনেকেই জানিয়েছেন আগে পুরুষদের সহবত শেখান কিভাবে রাস্তায় চলা উচিত।