নয়াদিল্লি: প্রত্যেকদিনই অভিনব কোনও ন কোনও জিনিসের আবিষ্কার চমকে দিচ্ছে সবাইকে। নতুন করে পরিবেশ বান্ধব জিনিসপত্র তৈরি করার প্রচেষ্টাও চলছে। এবার এমনই এক অভিনব জিনিস তৈরি করেছে হায়দরাবাদের এক সংস্থা।

তৈরি করা হয়েছে এমন একটা চায়ের কাপ, যা খেয়ে ফেলা যাবে। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। কাপে থাকবে চা। আর সেই চা শেষ হওয়ার পর কড়মড় করে খেয়ে ফেলতে পারবেন কাপটা। ঠাণ্ডা কিংবা গরম, যে কোনও পানীয় খাওয়া যাবে সেই কাপে।

প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি হয়েছে এই কাপ। নাম দেওয়া হয়েছে Eat Cup. যেসব জিনিস দিয়ে চায়ের কাপ সাধারণত বানানো হয়ে থাকে, তা কমানোর জন্যই এই অভিনব উদ্যোগ নেওয়া হয়েছে। যেমন অনেক ক্ষেত্রে কাগজের কাপ ব্যবহার করা হয়, আর তার জন্য গাছ কাটার প্রয়োজন পড়ে। তাই নতুন এই চায়ের কাপ।

সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর অশোক কুমার বলেন, Eat Cup জিনিসটি প্লাস্টিক ও কাগজের কাপের বদলে ব্যবহার করা যাবে। এর ফলে কিছুটা হলেও কার্বনের প্রভাব কমবে বলে মনে করছেন তিনি।

এই কাপে খাওয়া স্যুপ, ডেজার্ট, দই থেকে শুরু করে গরম বা ঠাণ্ডা যে কোনও পানীয় খাওয়া যাবে। ৪০ মিনিট পর্যন্ত কোনও জিনিস রাখা যাবে কাপে। ততক্ষণ পর্যন্ত কাপটা মচমচে থাকবে।