ফাইল ছবি

পূজা মণ্ডল, কলকাতা : এসএসসির হবু শিক্ষকদের অনশন উঠতে না উঠতেই সরগরম ধর্মতলা চত্বর। এবার অনশনে বসলেন মাদ্রাসার হবু শিক্ষকরা। তবে দাবি একই। অনশনকারীদের সাফ হুঁশিয়ারি দাবি মানা না হলে উঠবে না অনশন। এসএসসির অনশনে গুরুত্ব দিলেও তাদের বিষয়টি নজর এড়িয়ে গেছে সরকারের। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছেন তারা।

তাদের দাবি, এসএসসির অনশনকারীরা যেখানে অনশনে বসেছেন সেখান থেকে কিছুটা দূরে তারাও অনশনে বসেছেন। বুধবার মুখ্যমন্ত্রী এসএসসির অনশনকারীদের কাছে এলেও তাদের কাছে এলেন না। তারা বিগত কয়েক বছর ধরে বিভিন্নভাবে আন্দোলন করেছেন, কিন্তু মুখ্যমন্ত্রী তাদের দিকে নজর দিচ্ছেন না।

তাদের অভিযোগ – মাদ্রাসাগুলিতে শূন্যপদ থাকা সত্বেও পরীক্ষায় উত্তীর্ণদের নিয়োগ করা হচ্ছে না

২০১৩ সালে মাদ্রাসা সার্ভিস কমিশনের ঘোষিত বিজ্ঞপ্তিতে ৩১৮৩ টি শূন্যপদ দেখান হয়েছিল। কিন্তু নিয়োগ হয়েছে মাত্র ২০০০ এর কাছাকাছি।

সুপ্রিম কোটের নির্দেশ মত ২৬০০ টি শূন্যপদে নিয়োগ করতে হবে। কিন্তু তা হয়নি। যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন তাঁদের আর তালিকা ভুক্ত করা হয়নি। ফলে বঞ্চিত হচ্ছেন মাদ্রাসা সার্ভিস কমিশনের চাকরি প্রার্থীরা।

অনশনরত এক আন্দোলনকারীর দাবি, ” এই কয়েক বছরে মাদ্রাসায় পড়ুয়ার সংখ্যা বেড়েছে । কিন্তু সেই অনুপাতে তৈরি হয়নি শিক্ষকদের শূন্য পদ। এখনও পর্যন্ত যারা পরীক্ষায় পাশ করেছে তাদের অবিলম্বে চাকরী দিতে হবে। “