স্টাফ রিপোর্টার , কলকাতা : বৃষ্টির কথা ভাবাই যেন ভুল হয়ে দাঁড়াচ্ছে দক্ষিণবঙ্গে। শনিবারও বৃষ্টির তেমন সম্ভাবনা আছে বলে জানাচ্ছে না হাওয়া অফিস। তবে বিগত কয়েকদিনের মতোই আকাশ মেঘলা থাকবে। কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি যথারীতি বজায় থাকবে। স্থানীয়ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনাও থাকছে। দু-এক পশলা হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শনিবার সকাল পর্যন্ত কোথায় কত বৃষ্টি হয়েছে বা আদৌ বৃষ্টি হয়েছে কি না সেই তথ্য জানায়নি হাওয়া অফিস। তবে শুক্রবার বিকেল শেষ আপডেট পর্যন্ত আসানসোল , বহরমপুর, ক্যানিং, মেদিনীপুর ছাড়া কোথাও বৃষ্টি হয়নি। অই জেলাগুলিতে বৃষ্টি হয় যথাক্রমে ৪.৬,৩.৬,৯.০,৬.০,১.২ মিলিমিটার।বৃহস্পতিবার সকাল পর্যন্ত আসানসোলে বৃষ্টি হয়নি। বাগাতিতে ১২.০ মিলিমিটার, ব্যরাকপুরে ১৭.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে, বর্ধমানে বৃষ্টি হয়নি, ক্যানিংয়ে ২৬.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে, কাঁথিতে ১৫.০ মিলিমিটার বৃষ্টি হয়েছে, দিঘায় ০.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে, ডায়মন্ড হারবারে ৩৬.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে, হলদিয়ায় ৬৪.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে, কৃষ্ণনগরে বৃষ্টি হয়নি, পানাগড়, পুরুলিয়া, শ্রীনিকেতনের কোথাও বৃষ্টি হয়নি। বুধবার সকাল পর্যন্ত আসানসোলে ৩.০ মিলিমিটার বৃষ্টি হয়। ব্যরাকপুরে ২৬.৮ মিলিমিটার বৃষ্টি হয়, বর্ধমানে ৮ মিলিমিটার বৃষ্টি হয়, ক্যানিংয়ে ১.৬ মিলিমিটার বৃষ্টি হয়, দিঘায় ৩.৯ মিলিমিটার বৃষ্টি হয়, ডায়মন্ড হারবারে ৪০.৯ মিলিমিটার বৃষ্টি হয়, হলদিয়ায় ৩৪.১ মিলিমিটার বৃষ্টি হয়, কৃষ্ণনগরে ৬.২ মিলিমিটার বৃষ্টি হয়, পানাগড়ে ১২.৬ মিলিমিটার বৃষ্টি হয়।

এদিকে শনিবার উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে আগেই জানিয়েছে হাওয়া অফিস। এবার কোন কোন জেলায় কতটা বৃষ্টি হতে পারে সেই তথ্যও জানিয়ে দিল হাওয়া অফিস। সেই মাফিক জারি করা হয়েছে সতর্কতাও।

শনিবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে শনিবার অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে। অর্থাৎ এখানে ৭০ থেকে ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। মালদহ। উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির কমলা সর্তকতা জারি করা হয়েছে আগেই। এই দুই জেলায় হতে পারে ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে। ৭০ মিলিমিটারের আশেপাশে বৃষ্টি হতে পারে কোচবিহার ও আলিপুরদুয়ারে। উত্তরবঙ্গের বাকি স্থানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।