নিউজ ডেস্ক, কলকাতা: ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন বাম ও তার সহযোগী দলগুলি রাজ্যজুড়ে মানববন্ধন করবে৷ বামপন্থী ও সহযোগী দলগুলি বৈঠক করে এমনই সিদ্ধান্ত নিয়েছে৷ পাশাপাপাশি ৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর যথাক্রমে শহিদ দিবস উৎযাপন এবং যুদ্ধ বিরোধী শান্তি মিছিলের আয়োজন করা হবে। এক প্রেস বিবৃতিতে বামপন্থী ও সহযোগী দলগুলির পক্ষ থেকে বিমান বসু একথা জানিয়েছেন।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, ১৫ অগস্ট স্বাধীনতা দিবসে এ রাজ্যের সর্বত্র শপথ গ্রহণ ও মানব প্রাচীরের কর্মসূচি পালন করা হবে। বিশেষত কলকাতায় এই কর্মসূচি কেন্দ্রীয়ভাবে খানিকটা দীর্ঘ পরিসরে নেওয়া হবে৷ যেখানে রাজ্যের বামপন্থী ও সহযোগী দলগুলির নেতারা হাজির থাকবেন। পাশাপাশি বিভিন্ন জেলার জেলা সদরের কোনও এক স্থানে যেমন এই কর্মসূচিতে জেলার বামপন্থী ও সহযোগী দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করবেন তেমনই জেলার বিভিন্ন জনবহুল স্থানেও এই কর্মসূচির আয়োজন করা হবে ৷ সেক্ষেত্রে সকাল ১১টা থেকে ১১-০৫ পর্যন্ত কিংবা বিকাল ৪-৩০ মিনিট থেকে ৪-৩৫ মিনিট পর্যন্ত এই কর্মসূচি নেওয়া যেতে পারে।

পড়ুন: এরা ডুবন্ত জাহাজ ছেড়ে পালাচ্ছে : অপর্ণা সেন

এদিকে আবার ৩১ আগস্ট রাজ্যের সর্বত্র শহিদ দিবস পালন করা হবে। ওইদিন কলকাতায় সকাল সাড়ে দশটায় বামপন্থী ও সহযোগী দলের নেতাদের উপস্থিতিতে কেন্দ্রীয়ভাবে কলকাতায় সুবোধ মল্লিক স্কোয়ারে শহীদ বেদীতে শহিদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। তাছাড়া জেলায় জেলায় যেখানে স্থায়ী শহীদ বেদী রয়েছে সেখানে এবং তা না থাকলে অস্থায়ী শহীদ বেদী বানিয়ে শ্রদ্ধা জানানো হবে শহীদদের প্রতি।

আবার ১ সেপ্টেম্বর আন্তর্জাতিক শান্তি, সংহতি ও যুদ্ধ বিরোধী দিবসে কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হবে শান্তি মিছিল। কলকাতার এন্টালির রামলীলা ময়দানে জড়ো হয়ে সুসজ্জিত মিছিলটি দুপুর ২-৩০মিনিটে বের হয়ে তা এজেসি বোস রোড-এপিসি রোড-মহাত্মা গান্ধী রোড-চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে মহাজাতি সদনের সামনে গিয়ে শেষ করবে।