কলকাতা : উচ্চ মাধ্যমিকের স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা ২৯ জুন শুরু হতে পারে, এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। উচ্চ মাধ্যমিকের সেই পরীক্ষা ফের পিছিয়ে দেওয়া হল। ২৯ জুনের পরিবর্তে পরীক্ষা শুরু হবে ২ জুলাই। মঙ্গলবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানালেন, উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা হবে জুলাই মাসের ২, ৬ এবং ৮ তারিখে।

আনলক ১ এর পাশাপাশি চলছে লকডাউন ৫।এই পঞ্চম দফার লকডাউনে কেন্দ্র ঘোষণা করেছে , ৩০ জুন পর্যন্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা খুলবে না। ফলে সেদিন থেকে ছাত্র- ছাত্রী ও অভিভাবকদের মনে কৌতুহল ছিল, ২৯ জুন পরীক্ষা শুরু হবে তো। আজ মঙ্গলবার তাই শিক্ষামন্ত্রী জানিয়ে দিলেন আগামী ২৯ জুনের পরিবর্তে ২ জুলাই পরীক্ষা শুরু হবে।

প্রসঙ্গত, করোনা সতর্কতায় মার্চের মাঝামাঝি সময় থেকেই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন বন্ধ হয়ে যায় রাজ্যে। তারপর ধাপে ধাপে একের পর এক সিদ্ধান্ত নেয় রাজ্যের শিক্ষা দফতর। রাজ্যে তিন নম্বর সংক্রমণের ঘটনা প্রকাশ্যে আসার পরই উচ্চমাধ্যমিক পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেয় মমতা বন্দ্যোপাধ্যায়। ২৩ এবং ২৫ এবং ২৭ মার্চ এর পরীক্ষা বাতিল করা হয়।

ফাইল ছবি

২০২০ সালে ৯ লাখের বেশি পরীক্ষার্থী পরীক্ষায় বসেছেন। ২৩ এবং ২৫ এবং ২৭ তারিখ শেষ পরীক্ষা ছিল । সেই বাকি তিনটি পরীক্ষা এবার জুলাই এর ২ তারিখ শুরু হবে। মার্চ মাসের ১৯ তারিখ মারণ করোনা ভাইরাসের আতঙ্কে আইসিএসই ও আইএসসি-র পরীক্ষা স্থগিত হয়েছে। ১৯ মার্চ থেকে আপাতত ৩১ মার্চ পর্যন্ত পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কাউন্সিল৷ পরে পরীক্ষার পরিবর্তিত সূচি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে৷ করোনা আতঙ্কে আগেই স্থগিত হয়েছে সিবিএসই-র পরীক্ষা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।