হাওড়া: হাওড়া একগুচ্ছ ট্রেন বন্ধ থাকবে। রেলের তরফ থেকে সেই ঘোষণা করা হয়েছে। বেশ কয়েক ঘণ্টার জন্য বন্ধ রাখা হবে ট্রেন চলাচল।

রেল লাইনের রক্ষণাবেক্ষণের জন্য শনিবার মধ্যরাত থেকে রবিবার সকাল পর্যন্ত হাওড়া প্যাসেঞ্জার ইয়ার্ডে ট্রাফিক ও পাওয়ার ব্লকের সিদ্ধান্ত নিয়েছে রেল। যার জেরে একাধিক ট্রেন আংশিক বা সম্পূর্ণ বাতিল এবং কয়েকটি ট্রেনের পথ সংক্ষিপ্ত করা হয়েছে।

পূর্ব রেলের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, শনিবার রাত ১২টা ১৫ মিনিট থেকে পরের দিন সকাল ৮টা ১৫ মিনিট পর্যন্ত হাওড়া প্যাসেঞ্জার ইয়ার্ডে ট্রাফিক ও পাওয়ার ব্লক নেওয়া হয়েছে। যে কারণে একটানা ৮ ঘণ্টা সমস্ত ট্রেন চলাচল বন্ধ থাকবে।

ট্রাফিক ও পাওয়ার ব্লকের জেরে ১ ডিসেম্বরের ৩৮৪০৮ পাঁশকুড়া-হাওড়া লোকাল এবং ৩৮৪০৫ হাওড়া-পাঁশকুড়া লোকাল বাতিল করা হয়েছে। এছাড়া আগামী ১ ডিসেম্বর দু’টি ট্রেনের সময়সূচি বদল করা হয়েছে। ওই দিন ১২৮৭১ ইস্পাত এক্সপ্রেস সকাল ৬টা ৫৫ মিনিটের পরিবর্তে সকাল ৯টা ১০ মিনিটে হাওড়া থেকে ছেড়ে যাবে। এছাড়া ১২৭০৩ ফলকনুমা এক্সপ্রেস সকাল ৭টা ১৫ মিনিটের পরিবর্তে হাওড়া থেকে ছাড়বে সকাল ৯টা ২০ মিনিটে।

পাশাপাশি ১২৮৫৭ তাম্রলিপ্ত এক্সপ্রেস হাওড়ার পরিবর্তে রবিবার সকালে সাঁতরাগাছি স্টেশন থেকে ছাড়বে। সেইসঙ্গে যাত্রাপথে আরও তিনটি দূরপাল্লার ট্রেনের সময় ৯৫ মিনিট থেকে ১২০ মিনিট নিয়ন্ত্রণ করা হবে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ