হাওড়া: সোমবার মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা। একই দিনে উত্তর হাওড়ায় ঐতিহ্যবাহী শীতলামায়ের স্নানযাত্রা অনুষ্ঠান। পরীক্ষার্থীদের সুবিধার কথা ভেবে এদিন সকাল থেকেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে হাওড়া সিটি ট্রাফিক পুলিশ। স্নানযাত্রার শোভাযাত্রার কারণে মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে না কোনও সমস্যা হয় তার জন্য এবার আগাম সতর্কতা নিয়েছে হাওড়া সিটি পুলিশ।

হাওড়া সিটি পুলিশের ডিসি ট্রাফিক জাফর আজমল কিদোয়াই জানিয়েছেন, বাঁধাঘাটে যেসব স্কুলের পরীক্ষাকেন্দ্র রয়েছে সেইসব স্কুলের ছাত্রছাত্রীদের জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে। মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতে পরীক্ষাকেন্দ্রে আসতে কোনও অসুবিধা না হয় তার জন্য নির্দিষ্ট রুট করা হয়েছে। তাদের সহায়তা দিতে সকাল থেকেই ট্রাফিক পুলিশের কর্তারা রাস্তায় থাকবেন।

আরও পড়ুন: পুলওয়ামার বদলা: নিহত মাস্টারমাইন্ড রসিদ গাজী

মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য সালকিয়া চৌরাস্তায় হেল্প ডেস্ক খোলা হচ্ছে। পরীক্ষার্থীরা যাতে নির্বিঘ্নে তাদের পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে পারে সেইজন্যেই হাওড়া সিটি পুলিশের ট্রাফিক বিভাগ বেশ কয়েকটি রাস্তা আলাদা করে নির্ধারিত করেছেন। সালকিয়া এলাকায় মোট ছয়টি স্কুলের পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর জন্য এই বিশেষ ব্যবস্থা নিয়েছে পুলিশ।

ওই স্কুলগুলি হল সালকিয়া শ্রী সত্যনারায়ণ মাধব মিশ্র বিদ্যালয়, ঘুসুড়ি উচ্চমাধ্যমিক বিদ্যালয়, সালকিয়া বিদ্যাপীঠ, সালকিয়া মৃগেন্দ্র দত্ত স্মৃতি বালিকা উচ্চ বিদ্যালয়, সালকিয়া শ্রীহনুমান বালিকা বিদ্যালয় এবং সালকিয়া সাবিত্রী বালিকা বিদ্যালয়। এই স্কুলগুলিতে পৌঁছানোর জন্য জি টি রোড, সালকিয়া, বাবুডাঙ্গা, শ্রীরাম ঢ্যাং রোড, জে এন মুখার্জি রোড, কালিতলা, নস্করপাড়া রোড প্রভৃতি রাস্তা নির্ধারিত করা হয়েছে।

আরও পড়ুন: জঙ্গিরা আসলে মুঘল, মন্তব্য অসমের বিজেপি মুখ্যমন্ত্রীর

এদিকে শীতলামায়ের স্নানযাত্রা উপলক্ষে হাওড়ার চারটি থানার আধিকারিকদের নিয়ে এক বিশেষ বৈঠকে বসেন হাওড়া পুরনিগমের প্রাক্তন মেয়র পরিষদ বিভাস হাজরা। প্রায় লক্ষাধিক মানুষ এই স্নানযাত্রায় অংশগ্রহণ করেন। এইজন্য জগদীশপুর থেকে প্রায় ছয় কিলোমিটার রাস্তায় দুশোটিরও বেশি বিভিন্ন ধরনের ক্যাম্প তৈরি হবে। মাধ্যমিক পরীক্ষা এবং সেনা জওয়ানদের উপর জঙ্গি হানার প্রতিবাদে লাউড স্পিকার ব্যবহার করা হবে না।

দর্শনার্থীদের জন্য পানীয় জল ইত্যাদির পাশাপাশি থাকছে সুসজ্জিত মেডিক্যাল ক্যাম্প এবং অ্যাম্বুলেন্স এর ব্যবস্থা। এছাড়াও রাস্তায় সহায়তার জন্য থাকছে বেশ কিছু পুলিশ ক্যাম্প। শীতলামায়ের স্নানযাত্রা উত্তর হাওড়ার এক ঐতিহ্যবাহী সামাজিক অনুষ্ঠান। যেখানে লাখো মানুষের সমাগম হয়। সালকিয়ার বাঁঘাঘাটের শীতলামায়ের স্নানযাত্রা দেখার জন্য সকাল থেকেই প্রায় অবরুদ্ধ হয়ে যায় উত্তর হাওড়ার বিস্তীর্ণ এলাকা। এ বছর এই স্নানযাত্রার দিনেই রয়েছে মাধ্যমিক পরীক্ষা। তার জন্য আগাম ব্যবস্থা নিয়েছে পুলিশ।