কলকাতা: পূর্ব পরিকল্পনা মতোই রবিবার আনুষ্ঠানিকভাবে মোহনবাগানের হাতে উঠবে ২০১৯-২০ আই লিগ চ্যাম্পিয়ন ট্রফি। বাইপাসের একটি পাঁচতারা হোটেলে ট্রফি প্রদান অনুষ্ঠানের পর সেই ট্রফি প্রদক্ষিণ করবে মহানগরের কয়েকটি রাস্তা। কোন রুটে মোহনবাগান সভ্য-সমর্থকেরা আইলিগ ট্রফি নিয়ে সেলিব্রেশনে মাতবেন বা শোভাযাত্রা করবেন তা ঠিক হয়েছিল আগেই। এবার মোহনবাগানের বিশেষ কীর্তি এবং ঐতিহ্যকে সম্মান জানিয়ে বিশেষ ব্যবস্থার অনুমোদন করল কলকাতা পোর্ট ট্রাস্ট।

আগামী রবিবার এবং সোমবার মোহনবাগানের পঞ্চম আইলিগ (পূর্বে জাতীয় ফুটবল লিগ) জয়কে সম্মান জানিয়ে হাওড়া ব্রিজ রাঙিয়ে তোলা হবে সবুজ-মেরুন আলোয়। ১৮ এবং ১৯ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১০টা অবধি হাওড়া ব্রিজের রং থাকবে সবুজ-মেরুন। শুক্রবার ক্লাবের তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে গোটা বিষয়টি। মোহনবাগান ক্লাব জানিয়েছে, ‘সন্ধ্যা ৬টা ৩০ মিনিট থেকে রাত্রি ১০টা অবধি মোহনবাগানের আইলিগ জয়ের সাফল্যে হাওড়া ব্রিজ সবুজ-মেরুন আলোয় উদ্ভাসিত হবে। এই কর্মকান্ডকে বাস্তব রূপ দেওয়ার জন্য ধন্যবাদ পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান শ্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে এবং এর সঙ্গে জড়িত সকলকে।’

উল্লেখ্য, রবিবার বাইপাসের পাঁচতারা হোটেলে ট্রফি প্রধান অনুষ্ঠানে একটি চ্যাম্পিয়ন ফলকেরও উন্মোচন করবেন ক্লাবের প্রেসিডেন্ট স্বপন সাধন বসু। পরবর্তীতে ক্লাব প্রাঙ্গনে সেই ফলক স্থাপন করা হবে।’ সবমিলিয়ে রবিবারের অনুষ্ঠান ঘিরে এখন সাজো-সাজো রব মোহনবাগান তাঁবুতে। মেরিনার্সদের তরফ থেকে একটি সুবিশাল টিফো প্রস্তুত করা হচ্ছে মোহনবাগান মাঠে। যেখানে রাজার বেশে ট্রফি হাতে দেখা যাবে আইলিগ জয়ী কোচ কিবু ভিকুনাকে। সঙ্গে আইলিগ জয়ী স্কোয়াডের সকল ফুটবলারের নাম ও জার্সি নম্বর থাকছে নজরকাড়া সেই টিফোতে।

রবিবারের শহরের বেশ কয়েকটি জায়গা থেকে সবুজ-মেরুন বেলুন ওড়ানো হবে। ক্লাবের তরফ থেকে ট্রফি প্রদান অনুষ্ঠান চলাকালীন ভিডিও কলে থাকবেন আইলিগ জয়ী কোচ এবং ফুটবলাররা। অতিমারী পরিস্থিতির কারণে অনুষ্ঠানে উপস্থিত থাকা সম্ভব হবে না ফুটবলারদের পক্ষে। তাই গোটা অনুষ্ঠানটি লাইভ স্ট্রিমিং হবে মোহনবাগানের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন আইলিগ সিইও সুনন্দ ধর এবং রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরুপ বিশ্বাস।

ইএম বাইপাস, বেঙ্গল ক্যামিকেল, উল্টোডাঙ্গা, অরবিন্দ সেতু, খান্না, ফরিয়াপুকুর, শ্যামবাজার, হাতিবাগান, হেঁদুয়া, গিরিশ পার্ক, সেন্ট্রাল অ্যাভিনিউ এবং ধর্মতলা হয়ে মোহনবাগান সমর্থকদের ট্রফি শোভাযাত্রা শেষ হবে মোহনবাগান তাঁবুতে। আগামী ২-৫ নভেম্বর ক্লাব তাঁবুতে সমর্থকদের জন্য রাখা থাকবে আইলিগ ট্রফি।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।