মুম্বই: পিএফের টাকার তোলার ক্ষেত্রে আগে বেশ কিছু সমস্যা হত। প্রথমে ফর্ম ফিল-আপ। পরে অপেক্ষা করলে তবেই মিলত টাকা। তবে এখন সেই দিন শেষ। বাড়িতে বসেই অনলাইনে আবেদন করে তোলা যাবে পিএফের টাকা। অর্থাৎ, কোথাও যেতে হবে না। পিএফের টাকা ব্যাংক অ্যাকাউন্টে এসে জমা হবে। কয়েক সপ্তাহের মধ্যেই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

যারা নিজেদের ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর পোর্টাল (UAN)য়ের সঙ্গে নিজেদের আধার নম্বর আর ব্যাংক ডিটেলস আপডেট করেছেন তারা তাদের অ্যাক্টিভেটেড UAN কে সোজা EPFO ফর্মে সাবমিট করতে পারবেন, আর তারা তাদের আগের কোম্পানির কোনও প্রমানের দরকার হবে না।

অ্যাপ্লিকেশন ফর্মটি EPFO’র ওয়েবসাইটে পাওয়া যাবে। সবার আগে নিজের UAN নম্বর আর পাসওয়ার্ড দিয়ে UAN পোর্টালে লগ ইন করুন। এবার নিজের KYC ডিটেলস স্ট্যাটাস চেক করুন।
এবার নিজের প্রয়োজন অনুসারে ইউথড্রয়াল ফর্ম বেছে নিন।

যদি আপনি দু’মাসের বেশি সময় ধরে কাজ করছেন তাহলে বাছুন PF ফুল ইউথড্রয়াল। পেনশনের ক্ষেত্রে EPS উইথড্রয়াল বেনিফিটস বা EPF এডভান্স (পার্শিয়াল ইউথড্রল ফর অ্যাডুকেশান, ম্যারেজ এক্সপেন্সেস, হাউস পারচেজ) ইত্যাদি।

এরপরে আপনার মোবাইল নম্বররে একটি OTP আসবে। ফর্ম সাবমিট করার জন্য OTP এন্টার করুন। এই মোবাইল নম্বরটি আপনার UAN আর আধারের সঙ্গে লিংক থাকতে হবে। UIDAI থেকে আপনার কাছে ই- KYC (আধার) জেনে অনলাইন PF প্রসেস সম্পূর্ণ করতে পারবেন।

এই পুরো প্রক্রিয়ার জন্য UAN অ্যাক্টিভেট থাকা দরকার। মোবাইল নম্বর আর UAN-এর সঙ্গে লিংক থাকা দরকার। EPFO তে আপনার আধার, ব্যাংক ডিটেলস আর PAN ডিটেলস আপডেট থাকা দরকার।

এগুলি থাকলেই অনলাইনে PF অ্যাপ্লিকেশান ভর্তি করতে পারবেন। আর অফলাইন ফর্ম ফিলআপ করার দরকার হবে না। ফর্ম সাবমিট করার কয়েক সপ্তাহ পরে আপনার PF-এর টাকা আপনার অ্যাকাউন্টে এসে জমা হবে।