বয়স্কদের আর্থিক সুরক্ষার কথা চিন্তা করে একাধিকবার বিভিন্ন ধরনের পেনশন যোজনা নিয়ে এসেছে কেন্দ্র। চলতি বছরে সেরকমই একটি স্কিম নিয়ে এসেছে নরেন্দ্র মোদী সরকার। সম্প্রতি Pradhan Mantri Vaya Vandana Yojana (PMVVY) নামে সেই স্কিম লঞ্চ করেছেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। জীবন বীমা নিগম (LIC)-র মাধ্যমে এই স্কিম ব্যবহার করা যাবে। এই যোজনা অনুযায়ী, প্রত্যেক মাসে ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত জমা রাখলে ৬০ বছর বয়সের পর পেনশনের মত করে মাসে মাসে টাকা রিটার্ন আসবে। ৮ শতাংশ হারে সুদ পাবেন আপনি।

এই স্কিম সম্পর্কে কয়েকটি তথ্য জেনে নিন:

২০১৮-র ৩ মে পর্যন্ত এই পলিসি কেনা যাবে। LIC-র মাধ্যমে অফলাইনে বা অনলাইনে এই পলিসি যে কেউ কিনতে পারেন। ১০ বছরের একেকটি মেয়াদ শেষ হলে টাকা ফেরত আসবে। মাসে, তিন মাসে, ছ’মাসে বা এক বছরে এই পেনশন পাওয়া যেতে পারে। এটা পেনশনভোগীর উপর নির্ভর করবে।

১০ বছরের মধ্যে পেনশনভোগীর মৃত্যু হলে নমিনিকে টাকা ফেরত দেওয়া হবে। আর ১০ বছর বাদে পলিসি ম্যাচিওর হলে পেনশনভোগীকে সুদ সহ টাকা দেওয়া হবে।

বয়স: ৬০ বছর হলে তবেই এই পলিসি করা যাবে। বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই।

আরও পড়ুন: ভোডাফোন-এয়ারটেল সিমের সঙ্গে কিভাবে করবেন আধার লিংক?

সর্বনিম্ন পেনশন: মাসে ১০০০ টাকা থেকে পেনশন শুরু হয়। অর্থাৎ তিনমাসে সর্বনিম্ন ৩০০০, ছ’মাসে ৬০০০ ও বছরে ১২,০০০ টাকা পাওয়া যাবে।

সর্বোচ্চ পেনশন: মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পাওয়া যেতে পারে। অর্থাৎ, তিনমাসে ১৫০০০, ছ’মাসে ৩০,০০০ ও বছরে ৬০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে।

বছরে ১,৪৪,৫৭৮ টাকা থেকে ৭,২২,৮৯২ টাকার পলিসি কিনলে সর্বনিম্ন ১২,০০০ থেকে সর্বোচ্চ ৬০,০০০ টাকা পেনশন পাওয়া যাবে। ছ’মাসের হিসেবে ১,৪৭,৬০১ টাকা থেকে ৭,৩৮,০০৭ টাকার পেনশন কিনলে সর্বনিম্ন ৬,০০০ থেকে সর্বোচ্চ ৩০,০০০ টাকার পেনশন পাওয়া যাবে। তিন মাসের হিসেবে, ১,৪৯,০৬৮ টাকা থেকে ৭,৪৫,৩৪২ টাকার পেনশন কিনলে সর্বনিম্ন ৩,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৫,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে। মাসের হিসেবে ১,৫০,০০০ টাকা থেকে ৭,৫০,০০০ টাকার পেনশন কিনলে ১,০০০ টাকা থেকে ৫,০০০ পর্যন্ত পেনশন পাওয়া যাবে।

তিন বছর পলিসি হয়ে গেলে ঋণ পাওয়া যাবে। পেনশনের পারচেজ প্রাইসের ৭৫ শতাংশ পাওয়া যাবে ঋণ হিসেবে। পেনশনের কিস্তির থেকেই সেই ঋণের সুদ কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: ব্যাংকে না গিয়ে কিভাবে অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করবেন আধার কার্ড