নয়াদিল্লি: করোনভাইরাসে দীর্ঘদিন ধরে লকডাউন ছিল দেশ। এই সময় নগদ অর্থ সংকটে পড়েছিলেন সাধারণ মানুষ। এই সংকট মোকাবিলায় সরকার কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা করে কিস্তিতে টাকা পাঠিয়েছে। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষান সম্মান সম্মান নিধি প্রকল্প। লকডাউনের পর থেকে কৃষকদের অ্যাকাউন্টে এখন পর্যন্ত ১৯,৩৫০.৮৪ কোটি টাকা পাঠানো হয়েছে। এখনও অবধি কৃষকরা ৫ টি কিস্তি পেয়েছেন।

এই প্রকল্পের আওতায় কৃষকরা ২০০০ টাকা করে বছরে মোট ৩ টি কিস্তি পান। আপনি যদি নিজের অ্যাকাউন্টে এই টাকা জমা পড়েছে কিনা দেখতে চান, তবে এর পদ্ধতিটি খুব সহজ।

ব্যালেন্স চেক করতে আপনাকে যেতে হবে pmkisan.gov.ইন ওয়েবসাইটে। এর পাশাপাশি আপনি মোবাইল অ্যাপের সাহায্যেও নিজেকে আপডেট রাখতে পারেন। গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

প্রধানমন্ত্রী কিষান-এর টাকা পেতে আপনাকে নিকটস্থ সিএসসি (কমন সার্ভিস সেন্টার) যেতে হবে। আপনি যদি এই অ্যাপটি ডাউনলোড করে থাকেন তবে ঘরে বসে বসে এই সমস্ত কাজ সহজেই করা যায়। এই অ্যাপের মাধ্যমে, স্কিমের সাথে সম্পর্কিত প্রয়োজনীয় শর্তগুলি সহজেই জানা যাবে।

অ্যাকাউন্টে টাকা পাঠানোর তথ্য গ্রাহকদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়। এজন্য অবশ্যই ফোন নম্বরটি ব্যাংক অ্যাকাউন্টে আপডেট করতে হবে। যদি আপনার ফোন নম্বরটি ব্যাংকের সঙ্গে সংযুক্ত থাকে, তবে টাকা জমা দেওয়ার সঙ্গে সঙ্গেই আপনার কাছে এসএমএস আসবে।

যদি ২০০০ টাকা আসার এই মেসেজ না পাওয়া যায় তবে এটিএম থেকে আপনার পাসবুক আপডেট বা মিনি স্টেটমেন্ট নিয়ে দেখতে পারেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।