ক্যাশ কিংবা কার্ড নয়, এখন স্মার্টফোনেই সবথেকে দ্রত পেমেন্ট করা সম্ভব হয়। অনলাইনে অর্ডার করা খাবার কিংবা ক্যাবের ভাড়া, সবটাই মিটিয়ে ফেলা যায় নগদ টাকা বা ডেবিট কার্ড ব্যবহার না করেই। তবে সাধারণত ব্যাংক অ্যাকাউন্ট থেকে পে করতে গেলে সংশ্লিষ্ট মোবাইল নম্বরের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্টের লিংক থাকাটা জরুরি।

অনেক সময় দেখা যায়, ফোন নম্বর পাল্টে যাওয়ার ফলে মোবাইল থেকে পেমেন্ট করা সম্ভব হয় না। তখন রেজিস্টার নম্বরটা বদলে নতুন নম্বর লিংক করাতে হয়। অনেক সহজেই সেই নম্বর পাল্টানো সম্ভব।

ব্যাংকেও যাওয়ার প্রয়োজন নেই। অনলাইনেই নম্বর পাল্টে ফেলা যায়।

ফোন নম্বর বদলানোর জন্য, অনলাইনে নিজের ব্যাংকের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে নির্দিষ্ট স্টেপে ব্যাংক অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। আর এবার নিচে একটি ড্রপ ডাউন দেখা যাবে, সেখানে ক্লিক করতে হবে। ক্লিক করলে একটি নতুন পেজ ওপেন হবে। সেই পেজে থাকবে পার্সোনাল ডিটেলস। সেখানে মোবাইল নম্বরের জায়গায় ক্লিক করতে হবে।

পার্সোনাল ডিটেলে একটি নতুন পেজ ওপেন হবে সেখানে প্রোফাইল পাসওয়ার্ড দিয়ে এগোতে হবে। প্রথমে পাসওয়ার্ড সাবমিট করতে হবে। এরপর নিজের নাম, ইমেল আইডি আর রেজিস্টার্ড মোবাইল নম্বর লেখা দেখা যাবে। ‘চেঞ্জ মোবাইল নাম্বার’ বলে একটি অপশন আসবে। তাতে ক্লিক করতে হবে। আর নতুন মোবাইল নাম্বার এখানে দিতে হবে।

নতুন নম্বর দিলে ফোনে আসবে OTP, সেই নম্বর দিলে কিছুদিনের অ্যাপ্রুভালের পরে নিজের নাম্বার বদলানো যাবে। আর এবার এখানে কিছু অ্যাপ্রুভাল আসবে আর এর পরে নিজের নাম্বার বদলে দিতে হবে।

এছাড়া ATM-এ গিয়েও ফোন নম্বর বদল করা সম্ভব। তার জন্য ডেবিট কার্ড সোয়াইপ করার পর ‘রেজিস্টার মোবাইল নাম্বার’ অপশনে টাচ করতে হবে। সেখানে গিয়ে ‘চেঞ্জ মোবাইল নাম্বার’ অপশনে ক্লিক করতে হবে।