অনেক কাজে এখনও আধার কার্ড প্রয়োজন হয়। প্যান কার্ড থেকে ব্যাংকের যাবতীয় কাজকর্ম সব আধারকার্ড ছাড়া এই মুহূর্তে কোনও কিছু করা সম্ভব নয়। জাতীয় পরিচয় পত্রের মধ্যে এটি অন্যতম গুরুত্বপূর্ণ নথিপত্র।

কিন্তু এই আধার কার্ডের নাম ঠিকানা এবং অনান্য তথ্য যদি সব ভুল আসে তবে হয়রানির শেষ নেই বলে অনেকে মনে করেন। কিন্তু এতে এরকম কোনও কিছুই হয়রানির নেই। আপনি চাইলে ভুল হওয়া নাম,ঠিকানা ইত্যাদি সব নিজেই ঘরে বসে ঠিক করে নিতে পারবেন। খুবই সহজ এই কাজ। আসুন এটায় দেখে নেওয়া যাক।

আধার কার্ডের তথ্য ভুল হলে যে ওয়েব সাইটে জাবেন:

অনেকে জানেন না আধার কার্ডে নাম ঠিকানা সহ অনান্য তথ্য ঠিক করতে প্রথমে আধারের অফিসিয়াল ওয়েব সাইট https://ssup.uidai.gov.in/ssup/login.html যেতে হবে। আপনার আধার নম্বর দিয়ে ওপেন করার পর যে পেজটা আসবে তাতে চারটে অপশান থাকবে। এই চারটে অপশানের মধ্যে প্রথম অপশান থাকবে ‘Update Aadhar Details(online)’ ওখানে ক্লিক করতে হবে।

এরপর আপনার আধারে রেজিস্টার করা ফোন নম্বর দেওয়ার পর তাতে একটি ‘OTP’ কোড যাবে। এই কোড দিয়ে ওপেন করার পর আপনি নাম, ঠিকানা, জন্ম তারিখ ইত্যাদি সব ঠিক করে নিতে পারবেন। সব ঠিক করে নেওয়ার পর সাবমিট করলে দুটি ‘BPO’ নম্বর পাওয়া যাবে তার যেকোনো একটি সিলেক্ট করে আবার সাবমিট করতে হবে তাতে আপনি ‘URN’ নম্বর পেয়ে যাবে। পরবর্তীতে এই URN নম্বর দিয়ে ঠিক করা আধার কার্ডের আপডেট খুব সহজে পেয়ে যাবেন।