নয়াদিল্লি:  এই মুহূর্তে আধার কার্ড একটি অত্যন্ত দরকারি নথি। ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করা, প্যান কার্ডের আবেদন করা, গ্যাসের ভর্তুকি পেতে সব জায়গাতেই চাই আধার কার্ড। এসব জায়গায় সুবিধা পেতে আধার নম্বর আপনাকে দিতেই হবে। যদি আপনার ভোটার কার্ড, রেশন কার্ড, জন্ম প্রমাণ পত্র, পাসপোর্ট ইত্যাদি থাকে তবে আপনি আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। কিন্তু যদি আপনার সে সব প্রমাণ পত্র না থাকে তাহলে কী হবে ? তবেও কি আপনি আবেদন করতে পারবেন?

ইউএডিএআই-এর আধার এনরোলমেন্ট ফর্ম অনুযায়ী আপনি আপনার নিজস্ব ডকুমেন্ট ছাড়াও আধার কার্ডের জন্য আবেদন করতে পারেন। এক্ষেত্রে আপনার পরিবারের প্রধান সদস্যের সাহায্য প্রয়োজন।

যদি পরিবারের কোনও সদস্যের সঠিক পরিচয়পত্র না থাকে, তবুও সে আধার কার্ডের জন্য আবেদন করতে পারে। এক্ষেত্রে পরিবারের প্রধান সদস্যের ডকুমেন্টস দিয়ে তাঁকে আবেদন করতে হবে। সেক্ষেত্রে প্রথমে পরিবারের ওই সদস্যের ডকুমেন্টসকে এনরোলমেন্টে দিতে হবে। এরপরে পরিবারের প্রধান সদস্য ওই নতুন সদস্যের পরিচয় দিয়ে আবেদন করতে পারবেন।

পরিবারের প্রধান সদস্যকে এক্ষেত্রে অবশ্যই তাঁর আসল পরিচয়পত্র এবং ঠিকানাপত্র রাখতে হবে। সঙ্গে যে আবেদন করছে তাঁকেও সশরীরে হাজির থাকতে হবে। পাশাপাশি পরিবারের প্রধানের সঙ্গে নতুন যে ব্যক্তির আধার হবে তাঁর কী সম্পর্ক তাঁর প্রমাণ পরিচয়পত্র রাখতে হবে।

এক্ষেত্রে কাজ হতে পারে পিডিএস কার্ড, জব কার্ড, মেডিকেল কার্ড, পেনশন কার্ড, আর্মি ক্যান্টিন কার্ড, পাসপোর্ট, জন্ম প্রমাণ পত্র, রাজ্য অথবা কেন্দ্র সরকারের অন্যান্য পরিচয় পত্র, বিয়ের পরিচয় পত্র, পোস্ট অফিসের নানান ডকুমেন্টস, সরকারি হাসপাতালে শিশুর জন্মের সময়কার ডিসচার্জ কার্ড। এছাড়া প্রয়োজন পড়তে পারে এলাকার পঞ্চায়েত প্রধান বা বিধায়কের স্ট্যাম্প প্যাডে উভয়ের সম্পর্কের প্রমাণ জানানো ফোটোসহ একটি চিঠি।

এরফলে যার আধার কার্ড করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস নেই তিনিও আবেদন করতে পারেন আধার কার্ডের জন্য। পরের প্রস্তুতিতে সেই ডকুমেন্টস ভেরিফাই হলে আধার কার্ড পেতে পারেন আবেদনকারী ব্যক্তি।