নয়াদিল্লি: ‘প্রধানমন্ত্রী জাতীয় শিশু পুরস্কার ২০২০’ অনুষ্ঠানে উপস্থিত হয়ে শিশুদের সাহসিকতার পুরস্কার প্রদানের পাশাপাশি নিজের ‘উজ্জ্বল ত্বকের রহস্য’ ফাঁস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী!

প্রধানমন্ত্রী জানান, ‘‘বহু বছর আগে একজন আমার কাছে জানতে চেয়েছিল আমার উজ্জ্বল মুখের রহস্য কী?” মোদী বলেন, ” আমি খুব সহজ উত্তর দিয়েছিলাম। আমি বলেছিলাম, আমি অত্যন্ত পরিশ্রম করি এবং এত ঘামি যে তা দিয়ে নিজের মুখ ম্যাসাজ করতে পারি। এর ফলেই এই ঔজ্জ্বল্য পেয়েছি আমি।”

এদিন ৪৯ জন শিশু পুরষ্কার নেয়। ওই শিশুদের প্রধানমন্ত্রী বলেন, ‘‘প্রচুর পরিশ্রম করো, পরিশ্রম থেকে কখনও পিছুপা হয়েও না, জীবনে যত পুরস্কারই আসুক না কেন।’’ মোদী বলেন, ‘‘দু’টো রাস্তা খোলা রয়েছে, এক, পুরস্কার পেয়ে দাম্ভিক হয়ে পরিশ্রম ছেড়ে দেওয়া। দ্বিতীয়, পুরস্কারকে অনুপ্রেরণা হিসেবে গ্রহণ করে আরও ভাল কাজের দিকে এগিয়ে যাওয়া।’’ এবার তিনি শিশুদের দিকে প্রশ্ন ছুঁড়ে জানতে চান, তাঁরা রাস্তায় হাঁটতে চান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী জাতীয় শিশু পুরস্কার ২০২০ পুরস্কার গ্রহণ করতে জম্মু ও কাশ্মীর, অরুণাচলপ্রদেশ, মণিপুরসহ দেশের বিভিন্ন রাজ্য থেকে বিজয়ী শিশুরা এসেছেন। এদিন সেই বাচ্চাদের সঙ্গে খোশ মেজাজেই ছিলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ওই শিশুদের সাহসিকতাই তাঁর অনুপ্রেরণা এবং প্রাণশক্তির সূত্র।

শিশুদের প্রসঙ্গে মোদী বলেন, ‘‘এই বয়সে তোমরা এমন সব কাজ করেছ দেখে আমি অভিভূত। এর থেকে নিশ্চয়ই অনুপ্রাণিত হয়ে আগামী দিনে তোমরা ও আরও ভাল কাজ করবে। ” একই সঙ্গে শিশুদের ‘নতুন ভারত’ গড়ে তোলার কথাও মনে করিয়ে দেন মোদী।