‘টাকা মাটি’ ‘মাটি টাকা’। এই টাকা হল এমনই এক জিনিস যা দিয়ে চাইলে পৃথিবীর সব সুখ দুঃখ একবারে কিনে ফেলা যায়। কথাটা কতটা সঠিক তা হলফ করে বলা খুব মুশকিলের ব্যাপার। তবে এই পৃথিবীর প্রতিটি প্রান্তের মানুষ দিনরাত পরিশ্রম করে চলেছেন এই টাকার জন্যই। কারন, আজকের দুনিয়ায় টাকা ছাড়া জীবন অচল। যার যত টাকা তার তত প্রভাব প্রতিপত্তি।

তবে কিছু কিছু মানুষ আছেন যারা টাকা আয়ের চেয়ে ব্যায় করতেই বেশি পছন্দ করেন। আবার ব্যাতিক্রমও আছে বটে। আবার এমন কিছু রাশির মানুষ আছেন যারা ব্যায়ের থেকে টাকা সঞ্চয় করতে বেশি ভালোবাসেন। তাহলে আসুন দেখা যাক আপনার রাশিফল অনুযায়ী আপনি কতটা সঞ্চয়ী।

১: মেষরাশি- এই তালিকায় সবার প্রথমে আছে মেষরাশি। এই রাশির জাতক-জাতিকারা অর্থ সঞ্চয়ের ব্যাপারে খুবই মনযোগী। অযথা এরা টাকা নষ্ট করে না। এছাড়াও অকারণে কোনও কোনও জিনিসের উপর এরা প্রলুদ্ধ হয় না বরং লোভ সংবরণ করে কোনও জিনিস কেনার আগে বারবার চিন্তাভাবনা করে নেয়। শুধু তাই নয়, মেষরাশির ছেলে মেয়েরা কোনও পণ্য কেনার সময় দুর্দান্ত ভাবে দর কষাকষি করতে জানে এবং আবেগকে প্রতিহত করতে পারে। ফলে খুব সহজেই এরা দারুণ সঞ্চয়ী হয়ে ওঠে।

২: মিথুনরাশি- মেষরাশির মতো মিথুনরাশির জাতক-জাতিকারা অতটা সঞ্চয়ী নন। এমনকি একাকি রয়েছে এমন ছেলে মেয়েদের কাছে অর্থ সঞ্চয়ের ব্যাপারটা অতটাও অগ্রাধিকার পায় না। তবে কোনও সম্পর্কে জড়িয়ে পড়লে বা পিতা-মাতা হলে তখন ধীরে-ধীরে তারা টাকা সঞ্চয়ের ব্যাপারে আগ্রহী হয়ে ওঠে। এছাড়াও বিভিন্ন ধরনের ফান্ডে অর্থ সঞ্চয়ের বিষয়ে গম্ভীরভাবে চিন্তা ভাবনা করেন। কীভাবে আরও বেশী সঞ্চয়ী হয়ে উঠবেন তারা সেই বিষয়েও যথেষ্ট কৌতূহলি এই রাশির মানুষেরা।

৩: কন্যারাশি- এই রাশির মানুষেরা অর্থ সঞ্চয়ের ব্যাপারে বা সংরক্ষনের বিষয়ে দু-একটি জিনিস নিশ্চিত ভাবে জানেন। এমনকি এরা কোনও কাজে টাকা ব্যায় করার আগে সকলের সঙ্গে আলাপ আলোচনা এবং সুপরামর্শ গ্রহন করে থাকে। তবে টাকা জমানোর পাশাপাশি এই রাশির মানুষজন কোনও ভালো কাজে অর্থও বিনিয়োগ করতে জানে। ফলে এরা আয় ও ব্যায় সকল বিষয়ে পটু থাকে।

৪: তুলারাশি- আমাদের চারপাশে অনেক তুলারাশির মানুষ আছেন যারা ভালো সঞ্চয়ী বা সঞ্চয়ের ব্যাপারে খুব হিসেবি। এই রাশির জাতক-জাতিকারা ঝোকের বশে কোনও কিছু কিনে ফেলে না। বরং এরা সবসময় অল্প হলেও টাকা জমানোর চেষ্টা করে। তবে এরা আয়ের সঙ্গে সঙ্গে অল্পকিছু অর্থ বন্ধু বান্ধবীদের পিছনে ব্যায়ও করেন। যদিও এই ধরনের পার্টি,ডিনার ডেট অপ্রয়োজনীয় বলেই ভাবেন বেশীরভাগ তুলা রাশিরা।

৫: বৃশ্চিকরাশি- এই রাশির জাতক-জাতিকারাও অর্থ সঞ্চয়ের ব্যাপারে বেশ সচেষ্ট। কীভাবে ভবিষ্যতের জন্য আগাম টাকা জমিয়ে রাখবেন সেই বিষয়ে সবসময় বিশ্বস্ত মানুষজনদের কাছ থেকে এরা পরামর্শ নিয়ে থাকে। যদিও এই রাশির মানুষেরা অর্থনৈতিক বিষয়ে ততটা পটু নয়। যদিওবা অর্থনৈতিক বিষয়ে এই রাশি খুব মনযোগী হওয়ায় জীবনে উন্নতিতে সহায়তা করে এই সঞ্চয়।

৬: কুম্ভরাশি- এই রাশির মানুষেরা টাকা জমানোর বিষয়ে খুব একটা তৎপর নয়,আবারও একদমই যে কিছু জমাতে চান না এমনটাও নয়। তবে এরা খুব আবেগপ্রবণ নয়। ফলে আবেগ বা ঝোকের বশে অযথা টাকা নষ্ট করে কোনও কিছু কিনে ফেলে না। এরাও সবসময় অল্প হলেও টাকা জমাতে চেষ্টা করেন।

৭:মীনরাশি- এই রাশির জাতক-জাতিকারা অনেকটা নিঃস্বার্থবান হয়। এরা কোনও সংস্থা বা আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া দরিদ্র মানুষদের সবসময় টাকা দিয়ে সাহায্য করার প্রবনতা বেশি থাকে। তবে নিজের আয়ের সঙ্গে সামঞ্জস্য বজায় রেখেই এরা টাকাপয়সা খরচ করে থাকে।
তাহলে আর ভাবছেন কী? আপনিও চেষ্টা করুন আর অল্প অল্প সঞ্চয়ের মাধ্যমে নিজের ভবিষ্যৎকে আরও সুরক্ষিত করে তুলুন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ