নয়াদিল্লিঃ  ফের পথ বদলালো সাইক্লোন বায়ু। আর তা বদলে ফের গুজরাত উপকূলের দিকে ধেয়ে আসছে। আবহাওয়াবিদের আশঙ্কা, আগামী ৪৮ ঘন্টায় আরও শক্তি বাড়িয়ে কচ্ছ উপকূলের উপরে আছড়ে পড়বে। মনে করা হচ্ছে আগামী ১৭ থেকে ১৮ জুনের মধ্যেই কচ্ছের উপকূলে এই সুপার সাইক্লোন আছড়ে পড়তে পারে। ঘন্টায় ১০০ এরও বেশি গতিতে এই সাইক্লোন উপকূলে আছড়ে পড়তে পারে বলে পূর্বাভাসে জানাচ্ছে দিল্লির মৌসমভবন।

যদিও কেন্দ্রীয় আর্থ সায়েন্সের তরফে সাইক্লোন নিয়ে আতঙ্কিত না হওয়ারই পরামর্শ দিয়েছে। কেন্দ্রীয় আর্থ সায়েন্সের আধিকারিক এম রাজীবন জানিয়েছেন, ৪৮ ঘন্টার মধ্যে ঘুর্ণিঝড় বায়ু আছড়ে পড়বে। কিন্তু সাইক্লোন বায়ু গতি হারাতে পারে বলে মত তাঁর। শুধু তাই নয়, ঝড় কিংবা গভীর নিম্নচাপেও বায়ু পরিণত হতে পারে বলে মনে করা হচ্ছে।

মাসখানেক আগেই ওডিশার উপকূলে আছড়ে পড়ে সুপার সাইক্লোন ফণী। সেই রেশ কাটতে না কাটতেই ফের আরও একটি সুপার সাইক্লোনের পরিস্থিতি তৈরি হয়। কেন্দ্রীয় মৌসমভবনের তরফে জানানো হয় যে, ঘন্টায় ১৭০ কিমি বেগে গুজরাতের দিকে ধেয়ে যাচ্ছে সাইক্লোন বায়ু। সেই মতো যুদ্ধকালীন পরিস্থিতিতে উপকূল থেকে মানুষজনকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়। এরপর রাজ্যবাসীকে আশ্বস্ত করে জানানো হয়, সাইক্লোন বায়ু তার গতিপদ পরিবর্তন করেছে। সেটি ওমানের দিকে চলে গিয়েছে।

এরপরেই গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি বলেন, রাজ্য এখন নিরাপদ। উপকূলবর্তি এলাকা থেকে ২.৫ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল। তারা এখন ঘরে ফিরে আসতে পারেন।

কিন্তু এরপরে ফের আজ শনিবার আবহাওয়া দফতরের তরফে জানানো হয়, নতুন করে ফের গতিপথ বদলেছে সাইক্লোন বায়ু। তবে সেভাবে আশঙ্কার কোনও পরিস্থিতি তৈরি হবে না বলে পূর্বাভাসে জানাচ্ছে কেন্দ্রীয় আর্থ সায়েন্স। তবে আগামী ৪৮ ঘন্টায় কেমন হবে পরিস্থিতি তা সময়ই বলবে।