কলকাতা:  শেষ এবং সপ্তম দফা ভোটের আগে বড়সড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের। আগামী ১৯ মে কলকাতা সহ বেশ কয়েকটি লোকসভা আসনে ভোট রয়েছে। আর তার আগে স্বরাষ্ট্রসচিব অত্রি ভট্টাচার্যকে সরানোর নির্দেশ। এমনই গুরুত্বপূর্ণ নির্দেশ দিল নির্বাচন কমিশন। বর্তমান পরিস্থিতিতে স্বরাষ্ট্রসচিবের কাজ দেখবেন মুখ্যসচিব মলয় দে।

আগামীকাল বৃহস্পতিবার রাত ১০টা অবধি শেষ প্রচার করতে পারবে রাজনৈতিকদলগুলি। তেমনই নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

স্বরাষ্ট্রসচিবের পাশাপাশি এডিজি সিআইডি রাজীব কুমারকেও সরিয়ে দেওয়া হয়েছে। রাজীব কুমারের বিরুদ্ধে একাধিক অভিযোগ জমা পড়ে ভোটের আগে। এরপর কলকাতা পুলিশ কমিশনারের পদ থেকে রাজীব কুমারকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। কমিশন সূত্রে জানা গিয়েছে, বাংলায় যে নির্বাচনগুলি হয়েছে সেখানে রাজীব কুমারের ভূমিকা নিয়ে বেশ কিছু সন্দেহপ্রকাশ করে কমিশন। এমনকি শেষ দফা নির্বাচনেও রাজীব কুমারের একটা প্রছন্ন ভূমিকা থাকতে পারে বলেও মনে করছে কমিশন। আর সেজন্যে রাতারাতি রাজীব কুমারকে সরিয়ে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, আগামীকাল সকাল ১০ টার সময় রাজীব কুমারকে জরুরি ভিত্তিতে স্বরাষ্ট্রমন্ত্রকে দেখা করার কথা বলেছে কমিশন।

অন্যদিকে, রাজ্যের স্বরাষ্ট্রসচিবকে নিয়েও একাধিক অসন্তোষ পায় নির্বাচন কমিশন। এমনকি রাজ্যে আসা বিশেষ পর্যবেক্ষকরাও মমতা ঘনিষ্ঠ স্বরাষ্ট্রসচিবের বিরুদ্ধে একাধিক রিপোর্ট দেয়। এই সমস্ত রিপোর্ট পাওয়ার পরেই অত্রিকে সরানোর সিন্ধান্ত।