নয়াদিল্লি : স্বাধীনতা দিবস মানেই জাতীয় পতাকা কেনার ঢল পড়ে যায়। কাগজ , কাপড় থেকে প্লাস্টিক বিভিন্ন ধরনের তেরঙ্গা ঝুলতে দেখা যায় দোকানে। স্বাধীনতা দিবস মিটে গেলেই এইসব পতাকাই আবার রাস্তায় পড়ে থাকতে দেখা যায়। জাতীয় পতাকার প্রতি এই অসম্মান আর চাইছেনা কেন্দ্র। প্লাস্টিক নির্মিত জাতীয় পতাকা নিষিদ্ধ করল কেন্দ্র।

প্লাস্টিকের জাতীয় পতাকা বিক্রির উপর নিষেধাজ্ঞা জারি করল স্বরাষ্ট্র মন্ত্রালয়। রবিবারে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্র দফতর। জনসমক্ষে শুধুমাত্র কাগজের নির্মিত পতাকাই ব্যবহার করা যাবে। এই বিষয়কে দেশের মানুষকে জানানোর জন্য ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিশেষ বিজ্ঞপ্তিও জারি করতে বলা হয়েছে। এও বলা হয়েছে যে স্বাধীনতা দিবস উপলক্ষে অনুষ্ঠানের পর কাগজের পতাকাও নষ্ট করা যাবে না। সেরকম কোন ঘটনা ঘটলে জাতীয় পতাকা অবমাননার দায়ে শাস্তিও হতে পারে বলে জানানো হয়েছে।

দেশে বহু দিন আগেই নিষিদ্ধ হয়েছে প্লাস্টিক। দেখা গিয়েছে ১৫ই আগস্টের অনুষ্ঠানের পর বহু প্লাস্টিকের পতাকা রাস্তায় পড়ে থাকে। প্লাস্টিক নির্মিত হওয়ায় তা নষ্ট না হয়ে মানুষের পায়ে লাগে। এতেই লাগাম টানতে চাইছে স্বরাষ্ট্র দফতর। প্রসঙ্গত ভারতের জাতীয় পতাকার অবমাননার ১৯৭১আইনের দুই নম্বর ধারায় তিন বছর জরিমানা সহ তিন বছর অবধি জেল হতে পারে।