চন্ডীগড়:  হোম গার্ডদের জন্যে দারুণ খবর। হরিয়ানা হোম গার্ডদের ভাতা বাড়াচ্ছে রাজ্য সরকার। ইতিমধ্যে হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী এই মর্মে নির্দেশিকা জারি করেছে। নির্দেশ অনুসারে ৯০০০ টাকা বাড়ানো হয়েছে গার্ডদের এই ডিউটি ভাতা। চলতি বছরের ১ এপ্রিল থেকে নয়া এই সিদ্ধান্ত কার্যকর হবে। আগে মাত্র ১৮ হাজার টাকা বেতন ছিল এই সমস্ত কর্মীদের। এই বেতনের সঙ্গেই অতিরিক্ত ৯০০০ টাকা জুড়ে দেওয়া হয়েছে। ফলে এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে বেতনের পরিমাণ। আর তা বেড়ে ২৭ হাজার টাকা করা হচ্ছে। হিসাব অনুযায়ী হোমগার্ডদের ভাতা প্রায় এক ধাক্কায় ৩৩ শতাংশ বাড়ানো হল।

এর আগে উত্তরপ্রদেশ হোম গার্ডদের ভাতা বাড়িয়েছিল। মাত্র ১০০ টাকা বাড়ানো হয়েছিল ভাতা। তা ছিল খুব নগণ্য। তবে এর সঙ্গে গার্ডদের জন্যে ১২ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছিল। যার ফলে এক ধাক্কায় ৬৭২টাকা বেড়ে যায় বেতনের পরিমাণ। যার সুফল ভোগ করে প্রায় ১ লক্ষ হোম গার্ড। হোম গার্ডদের এই সুবিধা ২০১৬ সালের ৬ ডিসেম্বর থেকে কার্যকর হবে। মাসে মাসে এরিয়ার হিসাবে টাকা দিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যে খুব তাড়াতাড়ি সুখবর শুনতে চলেছেন। নুন্যতম ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হতে পারে। আর তা করা হলে এক ধাক্কায় ১৭ শতাংশ থেকে ২১ শতাংশে পৌঁছে যেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা। এর ফলে ১ কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হবেন। বছরে দুবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি করে সরকার। সেই মতো নতুন বছর অর্থাৎ ২০২০ সালের প্রথম ডিএ ঘোষণা করতে চলেছে মোদী সরকার।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও