নয়াদিল্লি: HIV এবং এইডস থেকে পৃথিবীকে বাঁচানোর জন্যে প্রতি নিয়ত কাজ চলছে গোটা বিশ্বজুড়ে। সাধারণ মানুষকে এই বিষয়ে যাতে সচেতন করা যায় সেজন্যে সবসময় বিভিন্ন ধরনের কর্মসূচি নেওয়া হচ্ছে। শুধু তাই নয় এইচআইভি’র মতো মারণ রোগের হাত থেকে যাতে মানুষকে বাঁচানো যায় সেজন্যেও নিত্য নতুন আবিষ্কার চলছে। তেমনই গত কয়েক বছর আগে একদল গবেষক নতুন একটি হাইড্রোজেল কন্ডোম আবিষ্কার করেন। এই গবেষকদের দলে ছিলেন এই ভারতীয় বংশোদ্ভূত এক মার্কিন অধ্যাপকও। সবথেকে বড় কথা একজন মহিলা বাঙালি।

টেক্সাসের এ অ্যান্ড এম বিশ্ববিদ্যালয়ের গবেষক মহুয়া চৌধুরী এবং তাঁর সহকারী গবেষকরা মিলে নতুন এই হাইড্রোজেল কন্ডোম তৈরি করেন। এই হাইড্রোজেল কন্ডোম তৈরি হয়েছে একেবারে ইলাস্টিক পলিমার হাইড্রোজেল দিয়ে। এতে ছিল ভেষজ অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্টি HIV প্রপার্টি। এই গবেষনা সংক্রান্ত একাধিক রিপোর্ট পরবর্তী কালে বিভিন্ন জার্নালে প্রকাশ পায়।

সেই সমস্ত প্রকাশিত এই বিষয়ে অধ্যাপক মহুয়া চৌধুরী বিস্তারিত জানান। তেমনই এক জার্নালে তিনি এই বিস্তারিত জানিয়েছেন। মহুয়া চৌধুরী জানান, HIV সংক্রমণ শুধু রোধ করা নয়। গোটা পৃথিবীকে এর হাত থেকে বাঁচানো হল তাঁদের মূল উদ্দেশ্য।

নতুন এই গবেষণায় যদি তাঁরা সফল হতে পারেন তবে HIV আর এইডস আটকানো যাবে শুধু তাই নয়, অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং অনান্য যৌন রোগের থেকেও মুক্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন মহুয়া চৌধুরী। কন্ডোমটি ইতোমধ্যে তৈরি হয়ে গেলেও এর পেটেন্ট এখনও পাওয়া যায়নি। গবেষকরা আশা করছেন খুব শীঘ্রই তাঁরা সম্মতি পেয়ে যাবেন।