নিউ ইয়র্ক: ভালোবাসা কাঁটাতার মানে না। সীমান্ত পেরিয়ে ভালোবাসার গল্প বোনার নজির কম নেই। তবে এ ভালোবাসা অন্যরকম। এরা সমকামী। একজন ভারতের, অপরজন পাকিস্তানের। তাঁদের সেই প্রেম মাখা ছবিই ভাইরাল হয় নেট দুনিয়ায়।

গত বছর নিউইয়র্কে সমকামী দুই মহিলা ফটোশ্যুট করেন। তাঁদের সেই ছবি সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়ে দ্রুত। তাঁদের একজন হলেন সুন্দাস মালিক এবং অন্যজন অঞ্জলি চক্র।

সুন্দাস মালিক মুসলিম আবার পাকিস্তানিও বটে। অন্যদিকে হিন্দু ধর্মাবলম্বী অঞ্জলি ভারতের নাগরিক। তাই তাঁদের সাহসের তারিফ না করে পারছেন না কেউ।

সম্প্রতি ট্যুইটারে পোস্ট করার পর তাঁদের ছবি ভাইরাল হয়ে যায়। সারওয়ার নামে এক ফটোগ্রাফার ছবিটি শেয়ার করেছেন। ক্যাপশনে লেখেন “A New York Love Story”. আর তারপরই তাদের ছবি ভাইরাল হয়।

ছবিতে দেখা যায়, ওই দু’জন স্বচ্ছ ছাতার নিচে দাঁড়িয়ে আছেন। , যেখানে বাইরে থেকে ছাতার ভেতর সবকিছু স্পষ্ট দেখা যায়। ছাতার নীচে একে অপরকে চুম্বন করতেও দেখা গিয়েছে তাঁদের। তাঁদের দৃষ্টিতেই শুধুই ভালোবাসা আর আনন্দ। প্রায় ৪২০০০ লাইক কুড়িয়েছে ওই ছবি। শুভকামনা জানিয়েছেন অনেকেই। আবার সমালোচনাও কম হয়নি।

নিজের ট্যুইটারে ছবি দিয়েছেন অঞ্জলি চক্র। সেখানে তিনি লিখেছেন, Happy anniversary to the girl who taught me how to love & be loved. সেখানেও ট্যাডিশনাল পোশাকে দেখা যাচ্ছে দু’জনকে। কখনও তাঁরা চুম্বনরত, কখনও আলিঙ্গনবদ্ধ।

কার্যত দেশ, ধর্ম, লিঙ্গের উর্দ্ধে তাঁদের এই ভালোবাসা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ