নোভ মেস্তো: গতির ট্র্যাকে সোনার দৌড় অব্যাহত হিমা দাসের। শনিবার চেক প্রজাতন্ত্রের নোভ মেস্তো নাড মেটুজি গ্রাঁ পি-তে ৪০০ মিটার ইভেন্টে স্বর্ণপদক জিতে নিলেন অসমের এই স্প্রিন্টার। চলতি মাসে, বলা ভালো গত ১৯ দিনে এই নিয়ে ইউরোপের মাটিতে পঞ্চম সোনা জিতে নিলেন আদরের ‘ঢিং এক্সপ্রেস’। সেইসঙ্গে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্যর্থ হওয়ার পর পছন্দের ৪০০ মিটার ইভেন্টে সফল প্রত্যাবর্তন ঘটল হিমার।

নভ মেস্তোতে এদিন ৪০০ মিটার ইভেন্টে সোনা জয়ের পথে হিমা সময় নিলেন ৫২.০৯ সেকেন্ড। যা তাঁর চলতি মরশুমের সেরা। জাকার্তা এশিয়াডে ৫০.৭৯ সেকেন্ড ৪০০ মিটার ইভেন্টে এখনও অবধি তাঁর সেরা টাইমিং। শনিবার সোনা জিতলেও ব্যক্তিগত ভাবে তাঁর সেরা টাইমিং এদিন ছুঁতে ব্যর্থ হন ভারতের সোনার মেয়ে। একইসঙ্গে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে যোগ্যতা নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সময় (৫১.৮০) অল্পের জন্য ছুঁতে ব্যর্থ হন হিমা।

আরও পড়ুন: এশিয়াড মিক্সড রিলেতে ভারতের রুপো বদলে যাচ্ছে সোনায়

সে যাইহোক, চলতি মাসের ২ তারিখ থেকে যে সোনার দৌড় শুরু হয়েছিল হিমার, তা অব্যাহত রইল নোভ মেস্তোতে। পোজনানের অ্যাথলেটিক্স গ্রাঁ পি’তে ২০০ মিটার ইভেন্টে মরশুমের প্রথম সোনা জয় করেন হিমা। এরপর ৭ জুলাই পোল্যান্ডের কুতোঁ অ্যাথলেটিক্স মিটে দ্বিতীয় সোনা জেতেন ‘ঢিং এক্সপ্রেস’। স্বপ্নের ফর্ম বজায় রেখে চেক প্রজাতন্ত্রের ক্লাদনো অ্যাথলেটিক্স মিট ও ট্যাবোর অ্যাথলেটিক্স মিটে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ সোনা জিতে নেন অসমের বছর ঊনিশের এই দৌড়বিদ।

আরও পড়ুন: অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে ফাইনালে সিন্ধু

গত এপ্রিলে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পিঠের সমস্যায় নিজের পছন্দের ৪০০ মিটার ইভেন্টে ফিনিশ করতে ব্যর্থ হন ‘ঢিং এক্সপ্রেস’। স্বাভাবিকভাবেই শনিবার স্বপ্নের ফর্মে থাকা হিমার ৪০০ মিটার ইভেন্টে এদিন নজর ছিল অনুরাগীদের। হতাশ করলেন না সোনার মেয়ে। সোনা জিতেই অনুরাগীদের প্রত্যাশাপূরণ করলেন তিনি। অন্যদিকে একই প্রতিযোগীতায় ৪০০ মিটার হার্ডলসে সোনা জিতে নিলেন এমপি জাবির। তবে পুরুষদের ২০০ মিটার ইভেন্টে ব্রোঞ্জ পদকেই সন্তুষ্ট থাকতে হল মহম্মদ আনাসকে।